২৮ মার্চ, ২০২৪ ১৫:৩৪

নিয়োগে অনিয়ম, রুয়েটের সাবেক ভিসি ও রেজিস্ট্রারের নামে মামলা

রাবি প্রতিনিধি

নিয়োগে অনিয়ম, রুয়েটের সাবেক ভিসি ও রেজিস্ট্রারের নামে মামলা

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) কর্মকর্তা-কর্মচারী নিয়োগে অনিয়মে করে সরকারের আর্থিক ক্ষতি সাধনের অভিযোগ এনে সাবেক উপাচার্য অধ্যাপক রফিকুল ইসলাম সেখ ও তৎকালীন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক সেলিম হোসেনের নামে মামলা হয়েছে। বুধবার দুদকের রাজশাহী বিভাগীয় উপপরিচালক আমিনুল ইসলাম বাদী হয়ে এ মামলা করেন।

মামলা সূত্রে জানা গেছে, পারস্পরিক যোগসাজশ ও ক্ষমতার অপব্যবহার করে লিখিত পরীক্ষায় কম নম্বর প্রাপ্ত প্রার্থীদের মৌখিক পরীক্ষায় বেশি নম্বর প্রদান এবং নিয়োগ বিজ্ঞপ্তি মোতাবেক ৬ জন সেকশন অফিসারের স্থলে ১৩ জন, জুনিয়র সেকশন অফিসার পদে নিয়োগের অনুমোদন ও শূন্য পদ না থাকা সত্ত্বেও সহকারী লাইব্রেরিয়ান পদের বিপরীতে জুনিয়র সেকশন অফিসার পদে নিয়োগ, পিএ টু ভিসি/ডিরেকটর পদে ২ জনের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করে ৩ জন, ডাটাএন্ট্রি অপারেটর পদে ১ জনের বিজ্ঞপ্তি দিয়ে ২ জন, মালি পদে ৩ জনের  বিজ্ঞপ্তি দিয়ে ৭ জন, ড্রাইভার পদে ১ জনের বিজ্ঞপ্তি দিয়ে ৩ জন, সহকারী কুক পদে ৩ জনের বিজ্ঞপ্তি দিয়ে ৫ জনকে নিয়োগ দেয়া হয়। এতে জুন ২০২১ হতে আগস্ট ২০২৩ পর্যন্ত সরকারের ১ কোটি ২৬ লক্ষাধিক টাকা ক্ষতি সাধিত হওয়ায় সাবেক উপাচার্য অধ্যাপক রফিকুল ইসলাম সেখ ও তৎকালীন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক সেলিম হোসেনকে আসামি করে দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় মামলা হয়। 

এ ব্যাপারে রুয়েটের সাবেক উপাচার্য অধ্যাপক রফিকুল ইসলাম সেখ ও সাবেক রেজিস্ট্রার সেলিম হোসেনের সঙ্গে একাধিকবার মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তারা কেউ সাড়া দেননি। 

এর আগে, ২০১৮ সালের ৩০ জুলাই চার বছরের জন্য রুয়েটের উপাচার্য হিসেবে নিয়োগ পান ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স বিভাগের অধ্যাপক রফিকুল ইসলাম সেখ। উপাচার্য থাকাকালীন তিনি ১৩৫ জন শিক্ষক কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দেন। ২০২১ সালের ৪ মে বিশ্ববিদ্যালয়ের ৯২ তম সিন্ডিকেট সভায় এসব নিয়োগ অনুমোদন ও বৈধ করা হয়। তবে তার বিরুদ্ধে এসব নিয়োগের ক্ষেত্রে প্রতিষ্ঠানের নিয়োগ বিধিবিধান লঙ্ঘনের অভিযোগ ওঠে। অভিযোগ অনুসন্ধানে তদন্তে নামে ইউজিসি। তদন্তে অধিকাংশ অভিযোগের সত্যতা পেলে অধিকতর তদন্তের জন্য অভিযোগটি দুদকে পাঠানো হয়। গত বছর ২৮ মার্চ থেকে অনুসন্ধান শুরু করেন দুদক। এক বছর অনুসন্ধান শেষে এবছর নিয়োগে অনিয়মের সত্যতা পাওয়ায় এই মামলা হয়। এছাড়া গতবছর ৪ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে চিঠি দিয়ে রুয়েটে বিতর্কিত ১৩৫ জনের নিয়োগ বাতিলের নির্দেশ দেওয়া হয়। তবে সেটা অদ্যাবধি কার্যকর হয়নি।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর