৩০ জুন, ২০২৪ ১৯:৩৭

জাবির ৩১৮ কোটি টাকার বাজেটে গবেষণায় বরাদ্দ মাত্র ৭ কোটি

স্বাস্থ্যসেবায় বরাদ্দ ৪৫ লাখ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

জাবির ৩১৮ কোটি টাকার বাজেটে গবেষণায় বরাদ্দ মাত্র ৭ কোটি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৩১৮ কোটি ৪৪ লাখ টাকার বাজেট অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয়ের সিনেট। তবে এর মধ্যে প্রাথমিক স্বাস্থ্যসেবা সহায়তা খাতে বরাদ্দ রাখা হয়েছে মাত্র ৪৫ লাখ টাকা, যা মোট বাজেটের ১ শতাংশেরও কম। 

শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে অনুষ্ঠিত ৪১ তম সিনেট অধিবেশনে এ বাজেট পাস হয়। এতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও সিনেট সচিব আবু হাসানের সঞ্চালনায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম। কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার এ বাজেট উত্থাপন করেন। 

বাজেট পর্যালোচনা করে দেখা যায়, ২০২৪-২৫ অর্থবছরের গবেষণা খাতে মাত্র ৭ কোটি ২২ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। যা মোট বাজেটের ২ দশমিক ৪৫ শতাংশ। এছাড়া, প্রাথমিক স্বাস্থ্যসেবা সহায়তা খাতে বরাদ্দ দেওয়া হয়েছে মাত্র ৪৫ লাখ টাকা। যা মোট বাজেটের ০.১৫ শতাংশ। তবে বাজেটে শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের বেতন বাবদ বরাদ্দ রাখা হয়েছে ১৮৯ কোটি ৮৭ লাখ টাকা। যা মোট বাজেটের ৬৪ দশমিক ৫৫ শতাংশ। পেনশন ও অবসরকালীন সুবিধা বাবদ বরাদ্দ ৩১ কোটি ৯০ লাখ টাকা, এবং পণ্য ও সেবা খাতে বরাদ্দ ৬৬ কোটি ৪৮ লাখ টাকা। যা মোট বাজেটের যথাক্রমে ১০ দশমিক ৮৪ শতাংশ ও  ২২ দশমিক ৬০ শতাংশ। 

এদিকে বাজেটে গবেষণা ও স্বাস্থ্যসেবা খাতে অন্যান্য খাতের চেয়ে পরিমাণে কম টাকা বরাদ্দ দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের একাধিক সিনেটর ও শিক্ষার্থী। 

অধিবেশনে ২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত বাজেটও পেশ করা হয়। সংশোধিত বাজেটের আকার ৩১৮ কোটি ৭৩ লাখ টাকা। এ বছর সংশোধিত বাজেটে ঘাটতির পরিমাণ ১৯ কোটি ৯৬ লাখ টাকা। চলতি বাজেট বাস্তবায়নে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ২৭৯ কোটি ১২ লাখ টাকা অনুদান দেবে এবং বাকি ৩৯ কোটি টাকা ৩২ লাখ টাকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সূত্রে আয় হবে।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর