শিরোনাম
৮ জুলাই, ২০২৪ ১৫:৫১

বাংলা ব্লকেড: ঢাকা-আরিচা মহাসড়ক ফের অবরোধ

অনলাইন ডেস্ক

বাংলা ব্লকেড: ঢাকা-আরিচা মহাসড়ক ফের অবরোধ

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখাসহ নানা দাবিতে সারা দেশে চলছে বাংলা ব্লকেড। এর ধারাবাহিকতায় ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অবরোধের কারণে মহাসড়কের দুই পাশে কয়েক কিলোমিটার যানজটের সৃষ্টি হয়েছে। গত তিন দিন ধরে বিভিন্ন দাবিতে একই সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। সোমবার (৮ জুলাই) সন্ধ্যা ৭টা পর্যন্ত তাদের বাংলা ব্লকেড চলবে।

দুপুর তিনটার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের ডেইরি গেট এলাকার বিশ্ববিদ্যালয়ের গেটের ভেতরে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। পরে জাহাঙ্গীর বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন তারা।

এর আগে জাবির কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে এসে জড়ো হয়। বিকেল তিনটা ৫ মিনিটে সড়কে নেমে অবরোধ করেন তারা।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে। সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে। সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোয় মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে। দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

আশুলিয়া থানার পরিদর্শক (ওসি) এ এফ এম সায়েদ বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে। আমরা শিক্ষার্থীদের বুঝিয়ে সড়ক স্বাভাবিক করার চেষ্টা করছি। এছাড়া অ্যাম্বুলেন্স ও জরুরি সেবার যানবাহনগুলো চলাচলের ব্যবস্থা করা হয়েছে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর