Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১১ ফেব্রুয়ারি, ২০১৯ ১৪:১০
আপডেট : ১১ ফেব্রুয়ারি, ২০১৯ ১৪:৫৬

নিজের বাসা থেকে হোল্ডিং ট্যাক্স পুণর্মূল্যায়ন শুরু মেয়র আরিফের

নিজস্ব প্রতিবেদক, সিলেট

নিজের বাসা থেকে হোল্ডিং ট্যাক্স পুণর্মূল্যায়ন শুরু মেয়র আরিফের

নিজের বাসা থেকে সিলেট সিটি কর্পোরেশন এলাকার হোল্ডিং ট্যাক্স পুণর্মূল্যায়ন (জেনারেল রি-এ্যাসেসমেন্ট) কার্যক্রম শুরু করেছেন মেয়র আরিফুল হক চৌধুরী। সোমবার সকালে নগরীর ১৮নং ওয়ার্ডের কুমারপাড়াস্থ নিজ বাসার পুণর্মূল্যায়ন ফরম গ্রহণের মধ্যদিয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন তিনি। 

পাঁচ বছর পর পর এ হোল্ডিং ট্যাক্স পুণর্মূল্যায়ন করার বিধান থাকলেও দীর্ঘ প্রায় ১৩ বছরেও এ কার্যক্রমের কোন উদ্যোগ নেয়া হয়নি। ১৩ বছর পর মেয়র আরিফ আবারো এই উদ্যোগ হাতে নিলেন। প্রথম দিনে সিটি কর্পোরেশনের ১, ২, ৪, ১৫, ১৭ ও ১৮নং ওয়ার্ডে ৬টি টিমের সমন্বয়ে নতুন এবং পুরাতন বাসা-বাড়ির বিবরণ ও বাণিজ্যিক ভবন, স্থাপনা, জমির পরিমাণসহ বিস্তারিত তথ্য সংগ্রহের জন্য রি-এ্যাসেসমেন্ট ফরম বিতরণ করা হচ্ছে। 

ফরম পাওয়ার পর তা পূরণ করে ৭ দিনের মধ্যে নগর ভবনের এ্যাসেসমেন্ট শাখায় জমা দিতে হবে। এ কার্যক্রম পর্যায়ক্রমে নগরীর ২৭টি ওয়ার্ডে চলবে। ফলে রাজস্ব বাড়বে সিটি কর্পোরেশনের। কার্যক্রমের উদ্বোধনকালে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ‘রি-অ্যাসেসমেন্ট কাজে সংশ্লিষ্টদের কোন অনিয়ম-গাফলতি বরদাস্ত করা হবে না। এ কাজে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের কোন অনিয়মের অভিযোগ থাকলে সরাসরি তাকে জানানোর অনুরোধ করেন।’

মেয়র আরও বলেন, ‘হোল্ডিং ট্যাক্স মাফ করার কোন বিধান নেই। অতীতে যারা হোল্ডিং ট্যাক্স আদায় না করে ভোটের রাজনীতির স্বার্থে নাগরিকদের শুধু বকেয়া ঋণের বোঝা বাড়িয়েছেন, তারা মারাত্মকভাবে ক্ষতি করেছেন।’

এসময় সিসিকের সচিব মোহাম্মদ বদরুল হক, প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান, এসেসর চন্দন দাশ, কাউন্সিলর ও প্যানেল মেয়র-৩ এবিএম জিল্লুর রহমান উজ্জলসহ সংশ্লিষ্ট শাখার কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।  


 
বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর


আপনার মন্তব্য