শিরোনাম
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি, ২০২০ ০০:৫৮

সিলেটে এই প্রথম মোবাইল ব্লাড কালেকশন বাস

সিলেট ব্যুরো :

সিলেটে এই প্রথম মোবাইল ব্লাড কালেকশন বাস
মোবাইল ব্লাড কালেকশন বাসের ভেতর অনেকটা এরকম

প্রথমবারের মতো ‘মোবাইল ব্লাড কালেকশন (রক্ত সংগ্রাহক) বাস’ নেমেছে সিলেট নগরীর সড়কে। এ বাস দিয়ে সিলেটের বিভিন্ন স্থান থেকে রক্ত সংগ্রহ করা হবে। বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি এ বিশেষ বাসটি হস্তান্তর করেছে সিলেট ইউনিটকে।

জানা গেছে, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি একটি ‘মোবাইল ব্লাড কালেকশন বাস’ প্রদান করে সোসাইটির সিলেট বিভাগীয় ইউনিটকে। বাস ও চাবি হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান ও সিলেট-৫ আসনের সাংসদ হাফিজ আহমদ মজুমদার।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, বিশেষ ধরনের এ বাসে রক্ত সংগ্রহের জন্য বেডসহ প্রয়োজনীয় সরঞ্জাম রয়েছে। একসাথে ৪ জনের কাছ থেকে এ বাসে রক্ত সংগ্রহ করা যাবে। রক্ত নিরাপদে সংরক্ষণের জন্য বাসের মধ্যে ফ্রিজ ও কোল্ডবক্স রয়েছে।

জানা গেছে, ‘মোবাইল ব্লাড কালেকশন বাস’ সিলেটের বিভিন্ন স্থানে ঘুরে রক্ত সংগ্রহ করবে। যারা রক্ত দিতে আগ্রহী, তাদের কাছ থেকে বাসের মধ্যে রক্ত সংগ্রহ করা হবে। রক্ত সংগ্রহ করতে বাসের মধ্যে রেডক্রিসেন্টের কর্মীরা থাকবেন। গত রবিবার সিলেটে এ বাসের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।

এ ব্যাপারে বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান ও সিলেট-৫ আসনের সাংসদ হাফিজ আহমদ মজুমদার জানিয়েছেন, রেডক্রিসেন্ট নিরাপদ রক্ত সংগ্রহে অগ্রণী ভূমিকা রাখছে। দেশে মোট চাহিদার ১১ভাগ নিরাপদ রক্ত রেডক্রিসেন্টের ব্লাড ব্যাংক থেকে সরবরাহ করা হয়। 

রেডক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের চেয়ারম্যান ও জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট লুৎফুর রহমান বলেন, রক্ত প্রদানে সবাইকে এগিয়ে আসতে হবে, সচেতন হতে হবে। নিরাপদ রক্তের সরবরাহের জন্য রক্ত সংগ্রহ কার্যক্রমে মোবাইল ব্লাড কালেকশন বাস কাজ করবে।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর