৫ মার্চ, ২০২০ ১৮:৫১

অবশেষে সিলেটে শ্রম আদালতের কার্যক্রম শুরু

নিজস্ব প্রতিবেদক, সিলেট

অবশেষে সিলেটে শ্রম আদালতের কার্যক্রম শুরু

দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে সিলেটে চালু হলো শ্রম আদালতের কার্যক্রম। গত ২৫ ফেব্রুয়ারি থেকে সিলেট নগরীর শাহজালাল উপ-শহরের শ্রম দফতরে এ আদালতে কার্যক্রম চালু হয়েছে। 

সিলেটে চালু হওয়ায় এখন থেকে শ্রম আইনে মামলার জন্য শ্রমিকদের আর চট্টগ্রামে যেতে হবে না। সিলেট বিভাগের শ্রমিকরা এই শ্রম আদালতে আইনী সহযোগিতা পাবেন। 

গত বছরের ২৪ জুন সিলেট, রংপুর ও বরিশাল বিভাগের জন্য পৃথক ৩টি শ্রম আদালত স্থাপনের জন্যে প্রজ্ঞাপন জারি করে সরকার। এরপর চট্টগ্রামের দ্বিতীয় শ্রম আদালতের এখতিয়ার বহির্ভূত হওয়ায় সিলেট অঞ্চলের কোনো মামলা গ্রহণ করা হয়নি। 

পরবর্তীতে শ্রম মন্ত্রণালয়ের আদেশে গত নভেম্বর থেকে চট্টগ্রাম শ্রম আদালতে অতিরিক্ত দায়িত্ব হিসেবে সিলেট অঞ্চলের মামলা গ্রহণ করা হয়। আদালত স্থাপনের প্রজ্ঞাপন জারির প্রায় ৭ মাস পর গত মাসের প্রথম সপ্তাহে সিলেট শ্রম আদালতের চেয়ারম্যান পদে জেলা ও দায়রা জজ শহিদুল ইসলামকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে শ্রম মন্ত্রণালয়। 

গত ৬ ফেব্রুয়ারি নিয়োগপ্রাপ্ত চেয়ারম্যান শ্রম মন্ত্রণালয়ের সচিবের নিকট যোগদান করেন। এরপর তিনি সিলেটে নিজ দফতরেও যোগদান করেন। বর্তমানে শাহজালাল উপ-শহরের আঞ্চলিক শ্রম দফতরের দ্বিতীয় তলায় শ্রম আদালতের চেয়ারম্যান কার্যক্রম পরিচালনা করছেন। 

চেয়ারম্যানের যোগদানের পর গত ২৫ ফেব্রুয়ারি চট্টগ্রাম শ্রম আদালত থেকে সিলেট অঞ্চলের ২৩টি মামলার নথিপত্র সিলেট শ্রম আদালতে প্রেরণ করা হয়। পর্যায়ক্রমে চট্টগ্রামে বিচারাধীন সিলেট অঞ্চলের সকল মামলা এই আদালতে চলে আসবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর