২ জুন, ২০২০ ১৮:১৫

সিলেটে রাতের আঁধারে চা গাছ কর্তন, শ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, সিলেট:

সিলেটে রাতের আঁধারে চা গাছ কর্তন, শ্রমিকদের বিক্ষোভ

সিলেটে রাতের আঁধারে অর্ধ শতাধিক চা গাছ কেটে নিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় বিক্ষোভ করেছেন শ্রমিকরা। বিক্ষোভের মুখে বাগান মালিক কর্তৃপক্ষ গাছ কর্তনকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন। গত সোমবার রাতে সিলেটের তারাপুর চা বাগানে এ ঘটনা ঘটে। বাগানের জায়গায় দোকানপাট নির্মাণের ষড়যন্ত্রের অংশ হিসেবে স্থানীয় প্রভাবশালী একটি চক্র চা গাছগুলো কেটেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

 
চা শ্রমিক ইউনিয়ন সিলেট ভ্যালির সভাপতি রাজু গোয়ালা জানান, সোমবার রাতের আঁধারে বাগানের প্রায় অর্ধশত চা গাছ কে বা করা কেটে নেয়। সকালে এ দৃশ্য দেখে চা শ্রমিকরা বিক্ষোভে নামেন। খবর পেয়ে তিনিও বাগানে যান। এসময় বাগান কর্তৃপক্ষের সাথে শ্রমিকদের বৈঠক হয়। বৈঠকে চা গাছ কাটার সাথে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেওয়া হলে শ্রমিকরা ফিরে যান। 

বাগানের ব্যবস্থাপক বিজয় কান্তি দে জানান, ঝড়ে উপড়ে পড়া একটি ছায়াবৃক্ষ কাটার দায়িত্ব দেওয়া হয়েছিল বাগানের এক শ্রমিককে। ওই শ্রমিক নিজে না কেটে বাইরে থেকে লোক নিয়ে এসে ঝড়ে পড়ে যাওয়া গাছটি না কেটে পাশের আরেকটি গাছ কাটে। এসময় কয়েকটি চা গাছও নষ্ট হয়। এ ঘটনায় আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

তারাপুর চা বাগানের তত্ত্বাবধায়ক পংকজ গুপ্ত জানান, ‘কেউ হয়তো বাগানের জায়গা দখল করতে এ ঘটনা ঘটাতে পারে। আমরা আইনানুগ ব্যবস্থা নিচ্ছি। পুলিশ তদন্ত করলে আসল ঘটনা বের হয়ে আসবে। যে কয়টি চা গাছ নষ্ট হয়েছে সেগুলোর স্থানে আমরা নতুন চারা রোপন করে দেব।’

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর