১৭ জানুয়ারি, ২০২২ ১৭:৫৭

'অর্থনৈতিক উন্নয়নের সাথে বাড়ছে প্রাণিজাত খাদ্যের চাহিদা'

নিজস্ব প্রতিবেদক, সিলেট:

'অর্থনৈতিক উন্নয়নের সাথে বাড়ছে প্রাণিজাত খাদ্যের চাহিদা'

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী বলেছেন, গেল এক দশকে দেশের অর্থনৈতিক উন্নয়নের সাথে বেড়েছে প্রাণিজাত খাদ্যের চাহিদা। বর্ধিত চাহিদার যোগান নিশ্চিতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ও প্রাণিসম্পদ অধিদপ্তর নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ফলে দেশে প্রাণিসম্পদ উৎপাদন বেড়েছে। বর্তমানে প্রাণিসম্পদ খাত নিট প্রাণিজ আমিষের চাহিদার ৫৭.৭২ ভাগের যোগান নিশ্চিত করছে। উৎপাদিত প্রাণিজাত পণ্যের মাননিয়ন্ত্রণের লক্ষ্যে ঢাকার সাভারে আন্তর্জাতিকমানের একটি কিউসি (মান নিয়ন্ত্রক) ল্যাবও প্রতিষ্ঠা করা হয়েছে। 

রবিবার সকালে সিলেট নগরীর একটি হোটেলের হলরুমে ‘প্রাণিজাত খাদ্যের বৈশ্বিক নিরাপত্তায় কিউসি ল্যাবের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মনজুর মোহাম্মদ শাহজাদার সভাপতিত্বে ও কিউসি ল্যাবের সিনিয়র সাইন্টিস্ট চৈতি ঢালির সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান হেমায়েত হোসেন চৌধুরী ও প্রাণিসম্পদ অধিদপ্তরের সিলেট বিভাগীয় পরচিালক ড. অমলেন্দু ঘোষ। সভায় কিউসি ল্যাবের কার্যক্রম তুলে ধরে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রকল্প পরিচালক ড. মো. মোস্তফা কামাল।

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর