৭ আগস্ট, ২০২২ ১৮:৪৮

সিলেটে মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে ‘স্মৃতি ৭১’র উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, সিলেট:

সিলেটে মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে ‘স্মৃতি ৭১’র উদ্বোধন

মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মরণে সিলেটে নির্মিত ‘স্মৃতি ৭১’ স্মৃতিস্তম্ভের উদ্বোধন করা হয়েছে। সিলেট জেলা পুলিশের উদ্যোগে নগরীর রিকাবিবাজারস্থ জেলা পুলিশ লাইন্সে এই স্মৃতিস্তম্ভটি স্থাপন করা হয়। রবিবার দুপুরে স্মৃতিস্তম্ভটি উদ্বোধন করা হয়।  

সিলেটের পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন জানান, মহান স্বাধীনতাযুদ্ধে বীর শহীদদের গণকবর সংরক্ষণ এবং মুক্তিযুদ্ধের ইতিহাস ও চেতনা নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে এ স্মৃতিস্তম্ভটি স্থাপন করা হয়েছে। মহান মুক্তিযুদ্ধে পাকবাহিনীকে প্রথম প্রতিরোধ করেছিল পুলিশ বাহিনী। প্রথম রক্তও দিয়েছিল পুলিশ। এই স্মৃতিস্তম্ভটি সেই গৌরবোজ্জ্বল ইতিহাসও বহন করবে। 

স্মৃতিস্তম্ভ উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন আহম্মেদ, মহানগর পুলিশ কমিশনার নিশারুল আরিফ, পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন, সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান, মহানগর শাখার সভাপতি মাসুক উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কামান্ডার সুব্রত চক্রবর্তী জুয়েল, সাবেক মহানগর কামান্ডার ভবতোষ রায় বর্ম্মন, জেলা প্রেসক্লাবের সভাপতি আল আজাদ প্রমুখ। 

প্রসঙ্গত, মহান মুক্তিযুদ্ধের সময় মুক্তিকামী পুলিশ, মুক্তিযোদ্ধা ও সাধারণ মানুষকে হত্যা করে পাকহানাদার বাহিনী। পরে স্মৃতিস্তম্ভের স্থানটিতে তাদেরকে গণকবরে শায়িত করা হয়। তাদের স্মৃতি রক্ষার্থে জেলা পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিনের চেষ্টায় ওই স্থানটিতে স্মৃতিস্তম্ভটি নির্মাণ করা হয়। 

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর