১০ আগস্ট, ২০২২ ১৬:৪৮

সিলেটে মজুরি বৃদ্ধির দাবিতে চা শ্রমিকদের মানববন্ধন ও সমাবেশ

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটে মজুরি বৃদ্ধির দাবিতে চা শ্রমিকদের মানববন্ধন ও সমাবেশ

মজুরি বৃদ্ধির দাবিতে সিলেটে বাগান ছেড়ে রাস্তায় নেমে আন্দোলন চালিয়ে যাচ্ছেন চা শ্রমিকরা। দৈনিক ৩০০ টাকা মজুরির দাবিতে তারা দ্বিতীয় দিনের মতো আজ বুধবার দুই ঘণ্টা কর্মবিরতি, মানববন্ধন ও সমাবেশ করেছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা কর্মসূচি চালিয়ে যাওয়ারও ঘোষণা দিয়েছেন।

আজ বুধবার সকালে নগরীর লাক্কাতুড়া চা বাগান সংলগ্ন সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের টিকেট কাউন্টারের সামনে লাক্কাতুড়া ও মালনীছড়াসহ কয়েকটি বাগানের চা শ্রমিকরা জড়ো হন। তারা ঘণ্টাব্যাপী মানববন্ধন ও সমাবেশ করেন। এছাড়া তারা সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত কাজে যোগদান না করে কর্মবিরতি পালন করেন। এছাড়াও খাদিম, কেওয়াছড়া, দলদলি, জাফলং, লালাখালসহ সিলেটের প্রায় সকল চা-বাগানে একই কর্মসূচি পালন করেন শ্রমিকরা। 

মানববন্ধনে বক্তারা বলেন, সম্প্রতি চা-বাগান মালিকদের প্রতিনিধিত্বকারী সংগঠন বাংলাদেশ চা সংসদের সাথে দ্বিপাক্ষিক আলোচনায় চা শ্রমিক ইউনিয়ন মজুরি বৃদ্ধি, বোনাস প্রদান, ছুটিসহ বিভিন্ন দাবি উত্থাপন করে। আলোচনার পরিপ্রেক্ষিতে মালিকপক্ষ দৈনিক ১৪ টাকা মজুরি বাড়ানোর প্রস্তাব দেয়। কিন্তু চা শ্রমিকরা এই মজুরি বৃদ্ধিকে ‘পরিহাস’ বলে উল্লেখ করেন। দাবি আদায়ের লক্ষ্যে গত ৩ আগস্ট চা শ্রমিক ইউনিয়ন স্মারকলিপি প্রদান করে। সেখানে দাবি বাস্তবায়নে চা বাগান মালিকদের সাতদিনের সময় বেঁধে দেয়া হয়। কিন্তু দাবি পূরণ না হওয়ায় গতকাল মঙ্গলবার থেকে তারা আন্দোলনে নামেন। 

চা শ্রমিক ইউনিয়ন সিলেট ভ্যালির সভাপতি রাজু গোয়ালা বলেন, ‘চা শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছেন। দৈনিক ১২০ টাকা মজুরি দিয়ে তাদের সংসার চালানো অসম্ভব হয়ে পড়েছে। মজুরি বৃদ্ধিসহ বিভিন্ন দাবি বাস্তবায়নে আমরা বাগান মালিকদের আহ্বান জানিয়ে আসছিলাম। কিন্তু আমাদের ন্যায্য দাবির প্রতি মালিকপক্ষ কর্ণপাত করেননি। আমরা সাতদিন সময় দিয়েছিলাম। কিন্তু দাবি বাস্তবায়ন না হওয়ায় আমরা বাধ্য হয়ে কর্মসূচি নিয়ে মাঠে নেমেছি।’

প্রসঙ্গত, চা শ্রমিকরা বর্তমানে দৈনিক ১২০ টাকা মজুরি পান। এর বাইরে তারা নির্ধারিত পরিমাণের চেয়ে বেশি চা পাতা উত্তোলন করলে বর্ধিত মজুরি ও স্বল্পমূল্যে রেশন পান। 

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর