১ ফেব্রুয়ারি, ২০২৩ ১৭:৩১

ভাষার মাস বরণে বর্ণমালার মিছিল

নিজস্ব প্রতিবেদক, সিলেট

ভাষার মাস বরণে বর্ণমালার মিছিল

পিচঢালা সড়ক দিয়ে হাঁটছে মিছিল। বর্ণমালার মিছিল। মিছিলে অংশ নেয়া সবার হাতে শোভা পাচ্ছে বাংলা বর্ণমালা। শতকণ্ঠে উচ্চারিত হচ্ছে দেশের গান, ভাষার গান। সিলেট জেলা পরিষদ প্রাঙ্গন থেকে মিছিলটি এগিয়ে চলছে শহীদ মিনারের দিকে। বর্ণমালার মিছিল দিয়ে প্রতিবছরের মতো এবারও সিলেটে বরণ করা হলো ভাষার মাস ফেব্রুয়ারি। 

বুধবার সকাল সাড়ে ১০টায় সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের উদ্যোগে ভাষার মাস বরণে এ আয়োজন করা হয়। মিছিলে বাংলা বর্ণমালার পাশাপাশি ভাষা দিবসের তাৎপর্য সম্বলিত স্লোগানখচিত প্লেকার্ড প্রদর্শন করা হয়। 

বর্ণমালার মিছিল শেষে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সম্মিলিত নাট্য পরিষদ, সিলেটের ভারপ্রাপ্ত সভাপতি উজ্জ্বল দাসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তের সঞ্চালনায় বক্তারা বলেন, বর্ণমালার মিছিলের মাধ্যমে ভাষার মাস বরণের এই আয়োজন নতুন প্রজন্মকে ভাষা আন্দোলনের গৌরবময় ইতিহাস জানতে উদ্ধুদ্ধ করবে। এছাড়া এই আয়োজনের মাধ্যমে ভাষা শহীদদের প্রতিও সম্মান জানানো হয়। নতুন প্রজন্মকে আমাদের ইতিহাস সম্পর্কে জানাতে না পারলে দেশপ্রেমিক জাতি গঠন সম্ভব নয়। এ ক্ষেত্রে বর্ণমালার মিছিল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। 

বর্ণমালার মিছিলে উপস্থিত ছিলেন, সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট নাসির উদ্দিন খান, জেলা প্রশাসক মো. মজিবর রহমান, সিলেট জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি আল আজাদ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় সদস্য শামসুল আলম সেলিম প্রমুখ।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর