৮ ফেব্রুয়ারি, ২০২৩ ২০:৩১

প্রথমবারের মতো ওসমানী হাসপাতালে স্লিপ সার্জারি, করলেন ডা. মনিলাল আইচ

অনলাইন ডেস্ক

প্রথমবারের মতো ওসমানী হাসপাতালে স্লিপ সার্জারি, করলেন ডা. মনিলাল আইচ

স্লিপ সার্জারি টিমের সদস্যরা। সংগৃহীত ছবি

সিলেটে এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রথমবারের মতো স্লিপ সার্জারি করা হয়েছে। মঙ্গলবার অপারেশনটি সম্পন্ন করেন নাক-কান-গলা ও হেড-নেক সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু।

ঘুমের সময় নাক ডাকা ও শ্বাস বন্ধ হয়ে আসা নির্বাচিত একজন রোগীর স্লিপ সার্জারি করে কনফারেন্স রুমে লাইভে দেখানো হয়, যাতে করে সংশ্লিষ্টরা এ সার্জারিতে আরো দক্ষ হয়ে উঠতে পারেন। অপারেশনটি সফলভাবে সম্পন্ন হয়েছে। কাঙ্ক্ষিত ফলাফল পাওয়ার ব্যাপারে জোর আশাবাদ ব্যক্ত করেন সংশ্লিষ্টরা।

টিমের বাকি সদস্যরা হলেন-সহকারী অধ্যাপক ডা. নূরুল হুদা নাঈম, ডা. মাসুম বিল্লাহ, ডা. হাসান আতিক চৌধুরী, ডা. মৃণাল দেব ও ডা. অরূপ রাউৎ। অ্যানেস্থেসিয়া চিকিৎসক ছিলেন ডা. নাবিদুল ইসলাম।

অপারেশনের আগে এ সংক্রান্ত বৈজ্ঞানিক নিবন্ধ উপস্থাপন করা হয়। এসময় তিনজন ভারতীয় স্লিপ সার্জারি বিশেষজ্ঞ ডা. সুদীপ্ত চন্দ্র, ডা. সম্পূর্ণা ঘোষ ও ডা. দীপঙ্কর দত্ত রিসোর্স পারসন হিসেবে অংশ নেন। এছাড়া এক্সপার্ট প্যানেলে ছিলেন- অধ্যাপক ডা. জহুরুল হক সাচ্চু, অধ্যাপক ডা. খোরশেদ আলম মজুমদার, অধ্যাপক ডা. কামরুজ্জামান ও দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা সার্জনরা।

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালে অনুষ্ঠিত ‘সিলেট ফার্স্ট ইন্টারন্যাশনাল স্লিপ কোর্স অ্যান্ড লাইভ সার্জারি ওয়ার্কশপ’-এর দ্বিতীয় দিন, ৭ ফেব্রুয়ারি অপারেশনটি সম্পন্ন করা হয়।

ওয়ার্কশপটির কোর্স ডিরেক্টর ছিলেন-অ্যাসোসিয়েশন অব সার্জনস ফর স্লিপ অ্যাপনিয়া, বাংলাদেশ’র সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মনি লাল আইচ লিটু। কোর্সটি যৌথভাবে আয়োজন করে অ্যাসোসিয়েশন অব সার্জনস ফর স্লিপ অ্যাপনিয়া ও সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের নাক, কান, গলা বিভাগ।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর