৩ ডিসেম্বর, ২০১৮ ২০:২২

চট্টগ্রামে মালয়েশিয়ান শিক্ষা মেলা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চট্টগ্রামে মালয়েশিয়ান শিক্ষা মেলা

চট্টগ্রাম নগরের রেডিসন ব্লুতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো মালয়েশিয়ান শিক্ষা মেলা। সোমবার দুপুরে মেলা উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন। মালয়েশিয়ান শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বিষয়ক প্রতিষ্ঠান এডুকেশন মালয়েশিয়া গ্লোবাল সায়েন্সেস (ইএমজিএস) এর উদ্যোগে অনুষ্ঠিত মেলার সহযোগিতায় ছিল বাংলাদেশ আন্তর্জাতিক শিক্ষা বিষয়ক পরামর্শক প্রতিষ্ঠান উইনিং ম্যাগ্রিটিউড। এ সময় উপস্থিত ছিলেন ইএমজিএস এর কার্যনিবার্হী মো. হারিছ বিন ইয়াকুব, উইনিং ম্যাগ্নিটিউটের ব্যবস্থাপনা পরিচালক কাবিলান মুনিয়ানদে, মিস মঞ্জুমা মোর্শেদ, মহিউদ্দিন সুমন প্রমুখ।

মেলায় মালয়েশিয়ার শীর্ষস্থানীয় ইউনিভার্সিটি অব মালায়া, টেইলরস ইউনিভার্সিটি, সেগি ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি কেবানসান, কোয়েস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি পেরাক, সাইবারজায়া ইউনিভার্সিটি কলেজ অব মেডিক্যাল সায়েন্সেস, জিয়ামেন ইউনিভার্সিটি মালয়েশিয়াসহ অনেক সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে।

উদ্বোধনকালে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘শিক্ষার জন্য আগ্রহী মালয়েশিয়ানগামী শিক্ষার্থীরা এই মেলার মাধ্যমে সব ধরণের তথ্য পাবেন। বাংলাদেশে অনেক শিক্ষার্থী বিদেশে উচ্চ শিক্ষা গ্রহণে আগ্রহী হলেও সঠিক তথ্য উপাত্ত ও দিক নির্দেশনা না পাওয়ার কারণে দীর্ঘদিনের লালিত স্বপ্ন পূরণে ব্যর্থ হচ্ছে। ইএমজিএস এর উদ্যোগে চট্টগ্রামে  আয়োজিত এ মেলার মাধ্যমে শিক্ষার্থীরা মালয়েশিয়ান শিক্ষা ব্যবস্থা সম্পর্কে স্বচ্ছ ধারণা লাভ করতে পারবে।’ তিনি বলেন, বর্তমান প্রেক্ষাপটে মালয়েশিয়া শিক্ষা ব্যবস্থা আমাদের চেয়ে এগিয়ে রয়েছে। তবে চিকিৎসা বিজ্ঞানে বাংলাদেশ অনেক দূরে এগিয়ে গেছে।  বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ, ইউএসটিসি, বিজিসি ট্রাস্টসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিদেশী শিক্ষার্থীরা লেখাপড়া করছে।’

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর