Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২২ আগস্ট, ২০১৯ ২০:৩৭

জাতীয় মানসিক স্বাস্থ্য দিবস ঘোষণা দাবি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

জাতীয় মানসিক স্বাস্থ্য দিবস ঘোষণা দাবি

দেশের মানসিক রোগীর সংখ্যা, রোগ, রোগের চিকিৎসা এবং অবস্থান বিবেচনায় ‘জাতীয় মানসিক স্বাস্থ্য দিবস’ ঘোষণার দাবি করেছে।বৃহস্পতিবার দুপুরে নগরের একটি রেস্টুরেন্টে সরকারিভাবে ২৩ জুলাই ‘জাতীয় মানসিক স্বাস্থ্য দিবস’ পালনের দাবিতে গণমাধ্যমকর্মীদের সঙ্গে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তারা এ দাবি করেন। 

মানসিক স্বাস্থ্য বিষয়ক সংগঠন মেন্টাল হেলথ অ্যাডভোকেসি এসোসিয়েশনের উদ্যোগ ও মানসিক স্বাস্থ্য বিষয়ক উন্নয়ন সংগঠন উৎস এবং ডিয়াকোনিয়ার সহযোগিতায় অনুষ্ঠিত সভা সংগঠনের সভাপতি শরীফ চৌহানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোস্তফা কামাল যাত্রার সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। 

সভায় দিবস ঘোষণার প্রয়োজনীয়তা বিষয়ক ধারণাপত্র উপস্থাপন করেন সংগঠক আবুল হাশেম খান এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের কার্যনির্বাহী সদস্য ফারুক তাহের। দাবির প্রতি সমর্থন জানিয়ে বক্তব্য রাখেন মেন্টাল হেলথ অ্যাডভোকেসি এসোসিয়েশনের উপদেষ্টা মন্ডলীর সদস্য ও মমতার নির্বাহী পরিচালক রফিক আহমেদ, ইলমার নির্বাহী পরিচালক জেসমিন সুলতানা পারু, দৈনিক পূর্বকোণের সহযোগী সম্পাদক আফসার মাহফুজ, দৈনিক আজাদীর সহ সম্পাদক কাশেম শাহ, বিডিনিউজ ২৪.কম এর মিঠুন চৌধুরী, বাংলাদেশ রাবার বাগান  এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কাউসার আহমেদ, নাট্যকার আহমেদ কবীর, সিডিসি’র নির্বাহী পরিচালক লুৎফুন্নেসা রূপসা, শিক্ষাবিদ অধ্যাপক শিবপ্রসাদ, সমাজ কর্মী  সিদ্দিকুল ইসলাম প্রমুখ।  

বক্তারা বলেন, ‘দেশের প্রায় ২ কোটি মানুষ মানসিক ব্যধিতে আক্রান্ত।  এর মধ্যে ১৬.১ শতাংশ প্রাপ্ত বয়স্ক ও ১৮.৪ শতাংশ শিশু নানা রকম মানসিক রোগে ভুগছে। কিন্তু এই বিশাল ভূক্তভোগী জনগোষ্ঠীর জন্য যথাযথ কোন চিকিৎসা ব্যবস্থা নেই। ২ কোটি মানুষকে সেবার বাইরে রাখা কোনো মতেই উচিত হবে না। তাছাড়া মানসিক সমস্যা গ্রস্থ ব্যক্তি এমনিতেই সমাজ থেকে বিচ্ছিন্ন থাকে। তদুপরি মানসিক রোগ নির্ণয়ের জন্য কোন রকম সুযোগ সুবিধা নেই। ফলে মানুষের মধ্যে সহিংস মনোভাব, হতাশা, রাগ, ক্ষোভ বৃদ্ধি পাচ্ছে।’

প্রসঙ্গত, কুষ্টিয়ার কুমারখালীতে প্রয়াত মোহসিন সিদ্দিক ওরফে লুলু মানসিক সমস্যা গ্রস্থদের সংগঠিত করে মৃত্যুর পূর্ব পর্যন্ত ‘মানসিক সমস্যাগ্রস্থ ব্যক্তিদের জাতীয় সম্মেলন” আয়োজন করেন। এর মাধ্যমে তিনি মনোসামাজিক প্রতিবন্ধী ব্যক্তিদের মানবাধিকার ও স্বাস্থ্য অধিকার প্রতিষ্ঠায় যুগান্তকারী ভূমিকা রেখেছিলেন। তাঁর সেই অবদানকে স্মরণীয় করে রাখতে প্রয়াত মোহসিন সিদ্দিক ওরফে লুলু’র মৃত্যু দিবস ২৩  জুলাই সরকারিভাবে ‘জাতীয় মানসিক স্বাস্থ্য দিবস’ পালনের দাবি জানানো হয়।

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য