৬ এপ্রিল, ২০২০ ১৯:০০

পূর্বাঞ্চলে ‘নিরাপত্তাহীন’ ১ হাজার রেলের স্টাফ

সাইদুল ইসলাম, চট্টগ্রাম:

পূর্বাঞ্চলে ‘নিরাপত্তাহীন’ ১ হাজার রেলের স্টাফ

করোনাভাইরাসের ঝুঁকিতেই আছেন পূর্বাঞ্চল রেলওয়ের ‘অপারেশনাল’ কাছের দায়িত্বশীল কর্মকর্তা-কর্মচারিরা! বিশ্বের মারাত্মক রোগ করোনাভাইরাসের কারণে দেশেও প্রভাব পড়েছে। বন্ধ করে দেয়া হয়েছে রেলওয়ের যাত্রীবাহি ট্রেনও। ফলে সরকারি বন্ধের প্রায় ১২ দিন অতিবাহিত হলেও প্রতিদিন চলাচল করছে তেলবাহি ট্যাংক, কন্টেইনার ও খাদ্যবাহী ট্রেন। এসব ট্রেন চলাচলেসহ পূর্বাঞ্চলে আরএনবি, মাস্টার, ওয়েম্যান, পয়েন্সম্যানসহ বিভিন্নভাবে বর্তমানে কর্মরত আছেন প্রায় ১ হাজার স্টাফ। 

এসব স্টাফদের অধিকাংশদের মাঝে এখনও দেয়া হয়নি নিরাপত্তার উপকরণগুলো। নামেমাত্র কিছু মাস্ক, গ্লাভস ও স্যানিটাইজার দেয়া হলেও কতদিন থাকে এসব উপকরণ। রাস্তায় চলাচলে রয়েছে সংষ্পর্শের আংশকাও। রয়েছেন করোনা ভাইরাসের নানাবিধ ঝুঁকি, যাতায়াত সমস্যা এবং খাবার সংকটেও। ট্রেন চলাচলের নিরাপত্তায় ২৪ ঘন্টা খোলা রাখা রয়েছে চট্টগ্রামের পাহাড়তলী ও সিআরবিস্থ ট্রেন কন্ট্রোলরুমও। এতে ঝুঁকি এড়াতে নিরাপত্তাবলয়ের জন্য পারসোনাল প্রটেকশন ইক্যুইপমেন্ট (পিপিই), স্যানিটাইজার, মাস্ক, গ্লাভস, প্রয়োজনীয় খাবার এবং যাতায়াতসহ ব্যবস্থা নিশ্চিত করেনি রেলওয়ে কর্তৃপক্ষ। ফলে নিয়মিত শংকার মধ্যেই দায়িত্বপালন করছেন এসব দায়িত্বশীলম এসব কর্মকর্তা-কর্মচারিরা।

পূর্বাঞ্চলের প্রধান পরিবহন কর্মকর্তা (সিওপিএস) মো. শাহনেওয়াজ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, করোনায় দায়িত্বরত সবাইকে হ্যান্ড স্যানিটাইজার, গ্লাভস, মাস্ক দেয়া হয়েছে। এখন দেয়া হচ্ছে। বর্তমানে বিভিন্ন অপারেশনাল কাজে প্রায় ১ হাজারের মতো কর্মরত আছেন। ঠিকাদারকে দায়িত্ব দিয়েছি মৌখিকভাবে। এমন সময়ে কেউই তো বের হতে চান না। তবুও অনুরোধ করে ঠিকাদারকে বলেছি। তাছাড়া স্ব স্ব উদ্যোগেও আমরা দিচ্ছি। তবে সবাই পাওয়ার কথা, এখনও যারা পাননি তারাও দ্রুত পেয়ে যাবেন বলে জানান তিনি।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর