২৯ জুলাই, ২০২১ ২০:১২

বৃষ্টি ও জোয়ারে চট্টগ্রামের নিম্নাঞ্চলে জলাবদ্ধতা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

বৃষ্টি ও জোয়ারে চট্টগ্রামের নিম্নাঞ্চলে জলাবদ্ধতা

চট্টগ্রামে গত কয়েকদিন ধরে চলছে ভারী বৃষ্টি। এর সঙ্গে যোগ হয়েছে পাহাড়ি ঢল ও জোয়ারের পানি। ফলে তলিয়ে গেছে নগরের অনেক নিম্নাঞ্চল। তাছাড়া চট্টগ্রামের চন্দনাইশ, সাতকানিয়া, দোহাজারি ও রাউজানসহ বিভিন্ন উপজেলায়ও পাহাড়ি ঢলের পানি নেমেমে। কোথাও ডুবে গেছে সড়ক। কোথাও নিচতলার বাসা-বাড়ি, দোকানপাটে ঢুকেছে পানি। পাহাড়ি এলাকাগুলোতে পানির সঙ্গে নেমে এসেছে প্রচুর হলদে বেলেমাটিও। সব মিলে দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ।  

পতেঙ্গা আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, বৃহস্পতিবার বিকেল ৩টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ১৬৬ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। তাছাড়া সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪-৮৮ মিমি) থেকে অতিভারী (৮৯ মিমির বেশি) বর্ষণ হতে পারে। অতিভারী বর্ষণের কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধ্বসের আশঙ্কা রয়েছে।     

পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ উজ্জ্বল কান্তি পাল বলেন, চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৩ নম্বর সতর্কতা সংকেত এবং নদী বন্দরকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। তাছাড়া বর্ষণ আরও কয়েকদিন থাকতে পারে।

জানা যায়, কয়েক দিনের বর্ষণে নগরের আগ্রাবাদ সিডিএ আবাসিক, শান্তিবাগ, হালিশহর, ছোট পুল-বড় পুল, নয়া বাজার, চকবাজার, বাকলিয়া, চান্দগাঁওসহ বিভিন্ন এলাকায় নিচু সড়কগুলোতে হাঁটুপানি জমে যায়। টিকাদানকেন্দ্র, ব্যাংক, হাসপাতাল, অফিসমুখী মানুষকে হাঁটুপানি মাড়িয়ে চলাচল কিংবা রিকশায় গন্তব্যে পৌঁছাতে হয়েছে।

বিডি প্রতিদিন/ মজুমদার 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর