২১ সেপ্টেম্বর, ২০২১ ১৯:৪৮

চট্টগ্রামে আদালতে বোমা হামলার রায় ৩ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চট্টগ্রামে আদালতে বোমা হামলার রায় ৩ অক্টোবর

প্রতীকী ছবি

চট্টগ্রাম আদালতের পুলিশ চেক পোস্টে বোমা হামলা চালিয়ে এক পুলিশ সদস্যসহ দুই জনকে হত্যার ঘটনায় করা মামলায় রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়েছে। যুক্তিতর্ক শেষে আদালত রায়ের দিন ধার্য বা ঘোষণা করেছে আগামী ৩ অক্টোবর। 

মঙ্গলবার চট্টগ্রাম সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক আব্দুল হালিমের আদালতে এ রায়ের তারিখ ঘোষণা দেন বলে জানান রাষ্ট্রপক্ষের আইনজীবী মনোরঞ্জন দাশ।

তিনি বলেন, সাক্ষী, জেরা, রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তিতর্কসহ যাবতীয় কার্যক্রম শেষ হয়েছে। রায়ের দিন ধার্য করা হয়েছে ৩ অক্টোবর। আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে সক্ষম হয়েছি। সর্বোচ্চ সাজার পাশাপাশি মামলার যুক্তিতর্কের সময়ে জঙ্গি জাবেদ ইকবাল আদালতে উপস্থিত ছিলেন।

জানা গেছে, দীর্ঘ বছর আগে ২০০৫ সালের ২৯ নভেম্বর আদালতের পুলিশ চেক পোস্টে আত্মঘাতী বোমা হামলা চালায় জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহেদীন বাংলাদেশ (জেএমবি)। এতে পুলিশ কনস্টেবল রাজীব বড়ুয়া ও বিচারপ্রার্থী ফুটবলার শাহাবুদ্দীন আহমদ নিহত হয়। 

আদালত সূত্রে আরো জানা গেছে, কোতোয়ালী থানার মামলা নং- ৩৮ (১১)২০০৫। চট্টগ্রাম সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের মামলা নম্বর ৬৭/২০১৮। ২০১৬ সালের ১৮ মে জাবেদ ইকবালসহ ৫ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করা হলে বিচারক চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন। এর মধ্যে অন্য একটি মামলায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) প্রধান শায়খ আবদুর রহমান, তার সেকেন্ড ইন কমান্ড ছিদ্দিকুর রহমান ওরফে বাংলা ভাই এবং জেএমবির সামরিক কমান্ডার আতাউর রহমান সানি নামের তিন আসামির ফাঁসির আদেশ হয়েছিল। যার কারণে এ মামলা থেকে তাদের বাদ দেওয়া হয়েছিল। অপর দুই আসামির মধ্যে জাহিদুল ইসলাম ওরফে বোমারু মিজান পলাতক ও জাবেদ ইকবাল চট্টগ্রাম কারাগারে রয়েছে জাবেদ ইকবাল।

বিডি প্রতিদিন/এ মজুমদার 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর