১১ নভেম্বর, ২০২১ ১৮:৩৫

দেশের সব মহানগরে হবে শেখ রাসেল ডিজিটাল লাইব্রেরি

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

দেশের সব মহানগরে হবে শেখ রাসেল ডিজিটাল লাইব্রেরি

প্রতীকী ছবি

দেশের সকল সিটি কর্পোরেশন এলাকায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের নামে ‘শেখ রাসেল ডিজিটাল লাইব্রেরি’ স্থাপন করা হবে। এ নিয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিটি কর্পোরেশন-১ শাখা বৃহস্পতিবার চসিকসহ দেশের সকল সিটি কর্পোরেশনকে ডিজিটাল লাইব্রেরি স্থাপনে কক্ষ বরাদ্দের নির্দেশনা দেয়।

জানা যায়, মন্ত্রিপরিষদ বিভাগ ১৮ অক্টোবরকে ‘শেখ রাসেল দিবস’ পালন করার সিদ্ধান্ত গ্রহণ করে। একই সঙ্গে দিবসটিকে ‘ক’ শ্রেণির দিবস হিসাবে শ্রেণিভুক্ত ঘোষণা করা হয়। এ নিয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে ‘১৮ অক্টোবর শেখ রাসেল দিবস উদযাপন উপলক্ষে সিটি কর্পোরেশনে শেখ রাসেল ডিজিটাল লাইব্রেরি স্থাপনের জন্য সিটি কর্পোরেশন কার্যালয়ে কক্ষ বরাদ্দ প্রদান’ শীর্ষক একটি চিঠি দেওয়া হয়।

চিঠিতে বলা হয়, দিবসটিকে যথাযোগ্য মর্যাদায় ও সুন্দরভাবে উদযাপনের লক্ষ্যে সিটি কর্পোরেশন এলাকায় শেখ রাসেল ডিজিটাল লাইব্রেরি স্থাপনের উদ্যোগ নেওয়া হয়। এ লক্ষ্যে সিটি কর্পোরেশন কার্যালয়ে একটি করে কক্ষ বরাদ্দ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে জানানোর জন্য অনুরোধ করা হয়। বর্তমানে দেশে ‘ক’ শ্রেণিভুক্ত জাতীয় দিবস আছে ১৯টি, ‘খ’ শ্রেণিভুক্ত আছে ৩৪টি ও ‘গ’ শ্রেণিভুক্ত আছে ৩৩টি।

চসিকের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, চসিক গত ১৮ অক্টোবর দিবসটিকে যথাযোগ্য মর্যাদায় উদযাপন করেছি। এখন মন্ত্রণালয় থেকে শেখ রাসেল ডিজিটাল লাইব্রেরি স্থাপনে একটি কক্ষ বরাদ্দের নির্দেশনা দেওয়া হয়েছে।  এ ব্যাপারে আমরা প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করব।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর