১৫ মে, ২০২২ ১৭:১৬

নার্সরাই রোগী সুস্থ হওয়ার অন্যতম নিয়ামক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

নার্সরাই রোগী সুস্থ হওয়ার অন্যতম নিয়ামক

একজন রোগীর স্বাস্থ্যসেবা নিশ্চিতে খুব কাছেই থাকেন একজন নার্স। চিকিৎসকের ব্যবস্থাপত্রের মাধ্যমে নার্সই রোগীকে সুস্থ করে তোলার সব ব্যবস্থা-আয়োজন করেন। ফলে স্বাস্থ্যসেবা নিশ্চিতে নার্সদের ভূমিকা অগ্রণী। নার্সরাই রোগী সুস্থ হওয়ার অন্যতম নিয়ামক।      

দুপুরে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের উদ্যোগে আয়োজিত জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনার অংশ হিসাবে ‘পরিকল্পনা বাস্তবায়নে সুশাসন’ সংক্রান্ত প্রশিক্ষণ সভায় বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান। নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের পরিচালক প্রশাসন মোহাম্মদ নাসিরউদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণ সভায় হাসপাতালের ৩০ জন নার্স অংগ্রহণ করেন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের সহকারি পরিচালক সুলতানা পারভীন, চমেক হাসপাতালের নার্সিং তত্ত্বাবধায়ক ইনসাফি হান্না ও নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের সমন্বয়ক রিজিয়া সুলতানা প্রমুখ।

চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান বলেন, নার্সদের রোগী এবং জনগেণের কাছাকাছিই থাকতে হবে। অর্জন করতে হবে নৈতিকতা। চর্চা করতে হবে শুদ্ধাচার। স্বাস্থ্যসেবায় পরিকল্পনা বাস্তবায়নে দরকার হবে সুশাসন।    

চমেক হাসপাতালের নার্সিং তত্ত্বাবধায়ক ইনসাফি হান্না বলেন, চট্টগ্রামে প্রথমবারে মত শুদ্ধাচার চর্চা বিষয়ে নার্সদের জন্য প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। এখানে নৈতিকতা চর্চা, রোগী সেবায় অধিকতর মনোনিবেশ করা এবং রোগীর সেবায় আন্তরিকতা দেখানোর বিষয়গুলোকে গুরুত্ব দেয়া হয়েছে। আমরা মনে করি নার্সরাই রোগী সুস্থ হওয়ার অন্যতম নিয়ামক।  

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর