২১ জুন, ২০২২ ০৫:৩৯

চট্টগ্রামে আবারও ভারী বৃষ্টিপাতের আশঙ্কা

অনলাইন ডেস্ক

চট্টগ্রামে আবারও ভারী বৃষ্টিপাতের আশঙ্কা

প্রতীকী ছবি

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, অবিরাম বৃষ্টিপাত ও জোয়ারের পানিতে তলিয়ে গেছে চট্টগ্রাম। আজ মঙ্গলবার ভোর থেকে গতকাল রাতের মতো ব্যাপক পরিমাণে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে পার্বত্য চট্টগ্রাম ও কক্সবাজার সহ চট্টগ্রামের বিভিন্ন স্থানে। এতে পাহাড়ধসের ঝুঁকি বাড়ছে।

সোমবার সন্ধ্যায় পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এমনটাই জানানো হয়েছে। আবহাওয়া অধিদফতর আরও জানিয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সাথে বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদ মোস্তফা কামাল পলাশ গণমাধ্যমকে বলেন, গত শনিবার রাতে ভারী বৃষ্টিপাতের পরও ব্যাপক পাহাড়ধস ঘটেনি। তবে আতঙ্কের বিষয় হলো, মঙ্গলবার ভারী বৃষ্টিপাত হলে তা পাহাড়ধসের প্রচণ্ড ঝুঁকি তৈরি করবে। কারণ ইতোমধ্যেই পাহাড়ের মাটি নরম হয়ে আছে, যা নতুন করে ভারী বৃষ্টির পানির ভার বহন করতে সক্ষম হওয়ার কথা নয়। বিশেষ করে খাড়াভাবে কেটে ফেলা পাহাড়গুলো খুবই ঝুঁকিপূর্ণ। মঙ্গলবার থেকে বুধবারের মধ্যে যেকোনো সময় পাহাড়ধস ঘটতে পারে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর