২৮ জুলাই, ২০২২ ২১:০১
লিভার কেয়ার সোসাইটির বিশ্ব হেপাটাইটিস দিবসে বক্তারা

'হেপাটাইটিস নিয়ে আর নয় অপেক্ষা'

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

'হেপাটাইটিস নিয়ে আর নয় অপেক্ষা'

হেপাটাইটিস দিবসের বক্তারা বলেছেন, হেপাটাইটিস কেয়ারকে শুধুমাত্র হাসপাতাল কেন্দ্রিক না রেখে জনগণের কাছে নিয়ে আসতে হবে। একই সঙ্গে সহজ করে তোলার উদ্যোগ নিতে হবে। এক্ষেত্রে স্থানীয়ভাবে প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র ও কমিউনিটি ক্লিনিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। বিশেষ করে হেপাটাইটিস স্ক্রিনিং ও সচেতনতা বিষয়ে। এছাড়া, জীবাণুমুক্ত ইনজেকশন ব্যবহার, নিজের রেজার ও ব্লেড নিজে ব্যবহার, নিরাপদ যৌনতা এবং হেপাটাইটিস ‘বি’র টিকা গ্রহণের বিষয়ে ব্যাপক জনসচেতনতা তৈরি করা অপরিহার্য।

বিশ্ব হেপাটাইটিস দিবস উপলক্ষে লিভার কেয়ার সোসাইটির উদ্যোগে আয়োজিত হেপাটিটিস রোগীদের উপস্থিতিতে সুধী সমাবেশে বক্তারা এ সব কথা বলেন। এর আগে এক বর্ণিল র‌্যালি শিল্পকলা একাডেমি সড়ক প্রদক্ষিণ করে।

লিভার কেয়ার সোসাইটির সভাপতি ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হেপাটোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. আব্দুল্লাহ আল মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক, দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক, বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিএমএ সভাপতি অধ্যাপক ডা. মো. মুজিবুল হক খান, এনসিডিসি লাইন ডিরেক্টর (স্বাস্থ্য অধিদপ্তর) অধ্যাপক ডা. রোবেদ আমিন, এমআইএস পরিচালক ও লাইন ডিরেক্টর (স্বাস্থ্য অধিদপ্তর) অধ্যাপক ডা. শাহাদাত হোসেন, চমেক হেপাটোলজি বিভাগের প্রধান ডা. আলোক কুমার রাহা, ডা. সালাহউদ্দীন শাহেদ চৌধুরী। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. ফরিদুল আলম, চসিক প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দীন, চসিক ১২নং ওয়ার্ড কাউন্সিলর নুরুল আমিন, সিনিয়র পুষ্টিবিদ মিসেস হাসিনা আক্তার লিপি, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন চৌধুরী, এপিক হেলথ কেয়ারের অপারেশন্স ম্যানেজার ডা. হামিদ হোছাইন আজাদ, সিনিয়র এসিস্ট্যান্ট ম্যানেজার রেজাউল করিম, এসআরএল ডায়াগনস্টিক চট্টগ্রামের ব্যবস্থাপনা পরিচালক মো. রবিউল আলম, বীকন ফার্মাসিউটিক্যালস এরিয়া ম্যানেজার এন এম আবদুল আজিজ প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন লিভার কেয়ার সোসাইটির সাধারণ সম্পাদক ও চমেক মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. তারেক শামস। 

  বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর