৩১ মার্চ, ২০২৩ ১৭:৪৩

চট্টগ্রামে লেবুর হালি ৮০, বেড়েছে মুরগীর দামও

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে লেবুর হালি ৮০, বেড়েছে মুরগীর দামও

ফাইল ছবি

চট্টগ্রামে রমজানের আগে লেবুর হালি যেখানে ২০-৩০ টাকা ছিল, প্রকার ভেদে সেই লেবু এখন প্রতি হালি বিক্রি হচ্ছে ৮০ টাকা করে। আবার কিছু কিছু স্থানে বিক্রি হচ্ছে ৬০ টাকা। একইভাবে গত সপ্তাহে মুরগীর দাম কমলেও এ সপ্তাহে এসে আবারো বেড়েছে কেজি প্রতি ২০-৩০ টাকা পর্যন্ত।

মুরগী ব্যবসায়ী আবদুল হাকিম বলেন, আমরা যে দামে মুরগী কিনছি তা থেকে ৫-১০ টাকা লাভ করে বিক্রি করছি। বাজারে আমাদের বাড়তি দামে ক্রয় করতে হচ্ছে। যার কারণে আমাদেরও বাড়তি দামে বিক্রি করতে হচ্ছে।

নগরের কাজীর দেউড়ি কাঁচা বাজার ঘুরে দেখা গেছে, ব্রয়লার মুরগী গত সপ্তাহে ১৯০ টাকা করে বিক্রি হলেও এ সপ্তাহে বিক্রি হচ্ছে ২শ’ ২০ টাকা কেজি দরে। প্রতি কেজিতে বেড়েছে ৩০ টাকা। একইভাবে সোনালী মুরগী বিক্রি হচ্ছে ৩৮০ টাকা ও দেশী মুরগী ৬৪০ টাকা কেজি। রমজানে নিত্যদিনে লেবু, মরিচ ও পুদিনা পাতা ব্যবহার করা হয়। প্রতি হালি লেবু বিক্রি হচ্ছে আকার ভেদে ৪০, ৬০ ও ৮০ টাকা। মরিচ ৮০ ও ১শ’ টাকা কেজি এবং পুদিনা পাতা ২০ টাকা করে।

রোজা শুরু হবার পর থেকেই বাড়তি দরে বিক্রি হচ্ছে সবজি। কেজিতে ২০ টাকা বেড়ে প্রতিকেজি শসা ৫০ থেকে ৬০, গোল বেগুন ৮০ টাকায় বিক্রি হচ্ছে। কেজিতে ১০ টাকা বেড়ে গাঁজর ৫০ থেকে ৬০ ও পেঁপে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। তাছাড়া বাজারে প্রতিকেজি বরবটি ১১০, ঝিঙ্গা ও পটল ৮০, শিম ৬০, মুলা ও ফুলকপি ৫০, মিষ্টি কুমড়া ৪০, ঢেঁড়শ ও তিত করলা ৯০, লতি ও চিচিঙ্গা ৬০ টাকা বিক্রি হচ্ছে।

এছাড়াও মাছার বাজারে প্রতিকেজি পাঙাশ ১৭০ থেকে ১৮০, তেলাপিয়া ১৭০, কৈ মাছ ২৮০ থেকে ৩শ, রুই ও কাতলা মাছ ৩শ, শোল ৫৫০ ও গলদা চিংড়ি ৬শ টাকায় বিক্রি হচ্ছে। ভারতীয় পেঁয়াজ ৪০ টাকা, চায়না রসুন ১৪০ টাকা, দেশি রসুন ৬০ টাকা, মিয়ানমারের আদা ১শ থেকে ১১০ টাকা ও ইন্দোনেশিয়ার আদা ১৪০ থেকে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর