১ এপ্রিল, ২০২৩ ১৯:৩৪

চট্টগ্রামে ফলের দোকানে ‘ক্রেতা নেই’

ইমরান এমি, চট্টগ্রাম

চট্টগ্রামে ফলের দোকানে ‘ক্রেতা নেই’

এখন চলছে গ্রীষ্মকালীন ফলের মৌসুম। চট্টগ্রামের প্রায় উপজেলায় ক্ষীরা, তরমুজ ও বাঙ্গীর ফলনও বেশ ভালো হয়েছে। উপজেলা পর্যায়ে এসব ফলের দাম নাগালের ভেতরে থাকলেও নগরে তা ক্রয়সীমার বাইরে। একটি তরমুজ বিক্রি হচ্ছে ১৫০ থেকে ২০০ টাকায়। আর প্রতিকেজি ক্ষীরা বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা করে। একই চিত্র ফলের দোকানে। নানা ধরনের ফল দোকানে সাজিয়ে রাখলেও ক্রেতা নেই বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

নগরের চকবাজারে ফল কিনতে আসা জুয়েল বলেন, ‘ফল খাওয়ার মতো পরিস্থিতি আমাদের মতো ক্ষুদ্র ব্যবসায়ীর নেই। তারপরও পরিবারের জন্য অল্প অল্প নিতে হয়, বাচ্চা আছে। যেভাবে সবকিছুর দাম বাড়ছে ফলের দামও তো বাড়বে। যার কারণে যেখানে এককেজি আঙুর নিতাম সেখানে আড়াইশ গ্রাম নিচ্ছি। আগে পরিবারের সকল সদস্য খেলেও এখন সবার ছোট বাচ্চাটার পুষ্টির জন্য শুধু তাকে খাওয়াচ্ছি। তবে এসব ফল কতুটু ফরমালিনমুক্ত সেটা নিয়ে সন্দেহ থাকে।’ 

কাজীর দেউড়ির ফল ব্যবসায়ী শফিকুর রহমান বলেন, ‘ফলের দাম বাড়েনি এ বছর, তবে রমজানের কারণে ক্রেতা নেই। ফলের দাম আগে যতটুকু ছিল এখন তারচেয়ে অনেক কমেছে। রমজান মাস ও নানা সংকটের কারণে হয়তো মানুষ ফল নিচ্ছে না। তবে যারা নেওয়ার তারা আমাদের কাছ থেকে নিয়মিত নিচ্ছেন।’

নগরের চকবাজারের ফল ব্যবসায়ীরা জানান, তরমুজ সর্বনিম্ন ১৫০ টাকা থেকে শুরু করে ৪০০ ও ৫০০ টাকার উপরে বিক্রি হচ্ছে। পাশাপাশি সাউথ আফ্রিকার আপেল ২৮০ টাকা, চায়না আপেল ২৬০ টাকা, ইন্ডিয়ান আপেল ২৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। অপরদিকে মাল্টা সাউথ আফ্রিকারটি ছোট ও বড় সাইজ মিলে কেজিতে বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকার মধ্যে, কমলা ২৫০ টাকা, আঙুর ২৫০ টাকা ও কালো আঙুরের দাম প্রতি কেজি ৩৮০ টাকা করে বিক্রি হচ্ছে। 

কাজীর দেউড়ি কাঁচারবাজারের ফলের দোকানে দেখা যায়, মালটা ২০০, ফুজি আপেল ২৪০, গালা আপেল ও সবুজ আপেল ২৫০, নাশপতি ৩১০, নাগফল ৩২০, কালো আঙুর ৩০০, সবুজ আঙুর ২২০, আনার ৩৭০, চোষা কমলা ২২০, লাল কমলা ১৮০, থাই আম ৯৮০, দেশি আম ৪০০, সাদা ড্রাগন ৪২০, চায়না জাম্বুরা ২০০, আতা ফল ১২০, তরমুজ ২৭০, ৩২০ ও ৩৫০ টাকা, বাংলা কলা ডজন ১৫০-১৮০, আজোয়া খেঁজুর ৬৫০, সাফাবী খেঁজুর ৫৫০, আম্বর খেঁজুর ৯২০-৯৫০, মাবরুম খেঁজুর ৬২০-৬৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ
 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর