২৭ নভেম্বর, ২০২৩ ১৭:৩১

নিরাপদ সড়ক নিশ্চিতে সমন্বিত উদ্যোগের তাগিদ চসিক মেয়রের

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

নিরাপদ সড়ক নিশ্চিতে সমন্বিত উদ্যোগের তাগিদ চসিক মেয়রের

চট্টগ্রামের সড়কগুলোকে নিরাপদ করতে সকলকে সমন্বিতভাবে কাজ করার তাগিদ দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরী। সোমবার সকালে ওয়ার্ল্ড ডে অফ রিমেমব্রান্স ফর রোড ট্রাফিক ভিকটিমস দিবস উপলক্ষে আয়োজিত গোলটেবিল সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ব্লুমমবার্গ ফিলানথ্রপিস ইনিশিয়েটিভ ফর গ্লোবাল রোড সেফটি (বিআইজিআরএস) ও আন্তর্জাতিক সংস্থা ভাইটাল স্ট্রাটেজিস এর সহায়তায় সংলাপটি আয়োজন করে চসিক। সড়ক দুর্ঘটনায় হতাহতদের স্মরণে প্রতিবছর নভেম্বর মাসের তৃতীয় রবিবার বিশ্বজুড়ে দিবসটি পালন করা হয়।

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহাম্মদ তৌহিদুল ইসলামের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন সিএমপি’র উপ-পুলিশ কমিশনার জয়নুল আবেদীন, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. অং সুই প্রু মারমা, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) চট্টগ্রামের সহকারী পরিচালক তৌহিদুল হোসেন, নিরাপদ সড়ক চাই (নিসচা) কেন্দ্রীয় মহাসচিব লিটন আরশাদ, চ্যানেল আইয়ের চট্টগ্রাম ব্যুরো প্রধান চৌধুরী ফরিদ ও ভাইটাল স্ট্রাটেজিসের কারিগরি পরামর্শক আমিনুল ইসলাম। চট্টগ্রামে সড়ক দুর্ঘটনায় নিহত তিনজন পুলিশ সদস্যের পরিবারের লোকজন অংশ নেন। স্বাগত বক্তব্য রাখেন চসিকের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শাহীন-উল-ইসলাম চৌধুরী। দিবসের গুরুত্ব তুলে ধরেন বিআইজিআরএস চট্টগ্রামের সার্ভেইল্যান্স কোঅর্ডিনেটর কাজী সাইফুন নেওয়াজ। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিআইজিআরএস চট্টগ্রামের সমন্বয়কারী লাবিব তাজওয়ান উৎসব।  

চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, সড়ক দুর্ঘটনা প্রতিরোধে আমাদের কাজ শুরু করতে হবে। পথচারীদের নিরাপদ চলাচল নিশ্চিত করতে ফুটপাত দখলমুক্ত করা, সড়কে বিশৃঙ্খলা বন্ধ করতে বাস কোম্পানি গঠন, ত্রুটিপূর্ণ যান চলাচল বন্ধ করতে হবে। কিন্তু এসব কাজ একা সিটি কর্পোরেশন বা পুলিশের পক্ষে করা সম্ভব নয়। এজন্য সবাইকে সমন্বিতভাবে কাজ করা জরুরি।

বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার কৃষ্ণপদ রায় বলেন, নগরীতে সড়কে শৃঙ্খলা রক্ষা করতে মাঠ পর্যায়ে নিরলস কাজ করে যাচ্ছে পুলিশ সদস্যরা। তাই সড়কগুলোকে নির্বিঘ্ন করার জন্য অবকাঠামো নির্মাণের আগে পুলিশের পরামর্শ গ্রহণ করা জরুরি। এর ফলে সড়ক ব্যবহারের ক্ষেত্রে সম্ভাব্য জটিলতা পরিহার করা সম্ভব হবে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর