২১ মে, ২০১৯ ২১:১৩

বরিশালে নামিদামি পণ্যের মোড়কে মানহীন চিপস, মালিকের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে নামিদামি পণ্যের মোড়কে মানহীন চিপস, মালিকের কারাদণ্ড

বরিশালে প্রাণ, হরলিকস ও অলটাইমসহ নামিদামি ৮টি পণ্যের মোড়ক ব্যবহার করে স্থানীয়ভাবে তৈরি মানহীন চিপস বাজারজাত করে আসছিলেন এক ব্যক্তি। গত প্রায় ৭ মাস ধরে কোনো ধরনের ট্রেড লাইসেন্স কিংবা অনুমোদন ছাড়াই নগরীর পলাশপুরের ইমোশন গলির একটি বাড়িতে এই নকল চিপস তৈরি করে প্রতারণার ব্যবসা করে আসছিলেন মো. লিটন হাওলাদার নামে এক ব্যবসায়ী। 

মঙ্গলবার বিকেলে জেলা প্রশাসনের একটি ভ্রাম্যমাণ আদালত নগরীর পলাশপুরে অভিযান চালিয়ে ওই কারখানা সিলগালা এবং অভিযুক্ত লিটনকে আটক করে। পরে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট খান মো. আবদুল্লাহ আল-মামুন প্রতারক ব্যবসায়ী লিটন হাওলাদারকে ১ বছরের কারাদণ্ডাদেশ দেন। 

অভিযান চলাকালে কারাখানায় গিয়ে দেখা যায়, নামিদামি ব্র্যান্ড কোম্পানির মোড়কে কারখানায় তৈরি চিপস প্যাকেটজাত করা হচ্ছে। এ প্যাকেট দেখে যে কেউ ধরে নেবে এটি নামিদামি ব্র্যান্ড কোম্পানির চিপস। 

নির্বাহী ম্যাজিস্ট্রেট খান মো. আবদুল্লাহ আল-মামুন জানান, তারা ৮টি ব্র্যান্ড চিপস কোম্পানির ফলি সেখান থেকে উদ্ধার করেছেন। প্রাণ, টিফিন, অলটাইম, লেকফুট, পাপস, ক্লিমি, ঝিনুক ও হরলিকস। লিটন হাওলাদারের কারখানায় তৈরি চিপস উল্লেখিত ফয়েলে প্যাকেট করে বাজারজাত করা হতো। 

দণ্ডপ্রাপ্ত ব্যবসায়ী লিটন হাওলাদার স্বীকার করেন, তিনি প্রতি কেজি ১২০ টাকা দরে ওই ফয়েলগুলো বাহির থেকে কিনে আনতেন। প্রতারণার উদ্দেশ্যে নয়, শুধুমাত্র দাম কম হওয়ার কারণে তিনি ওই ফয়েল ব্যবহার করেছেন। মাসে ৬ হাজার টাকায় ঘর ভাড়া নিয়ে ৭ মাস আগে ওই চিপস কারখানটি স্থাপন করেন তিনি। প্রতিদিন ৯/১০ হাজার টাকার চিপস বিক্রি করা হতো বলে তিনি জানান। 

নির্বাহী ম্যাজিস্ট্রেট খান মো. আবদুল্লাহ আল-মামুন বলেন, কারখানা স্থাপনের জন্য কোনো বৈধ অনুমোদন নেই। এছাড়াও সে বিভিন্ন কোম্পানির মোড়ক ব্যবহার করে মানহীন পণ্য উৎপাদন করে বাজারজাত করছিল। এসব অপরাধে ব্যবসায়ী লিটনকে ১ বছরের কারাদণ্ডের আদেশ দিয়ে তাকে জেল হাজতে পাঠানো হয়েছে। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর