২৮ ফেব্রুয়ারি, ২০২০ ২০:২৮

বরিশালে পাখি প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে পাখি প্রদর্শনী

নতুন প্রজন্মকে আলোর পথে নেওয়ার পাশাপাশি পাখি সম্পর্কে তাদের জানানো এবং ভালোবাসা সৃষ্টির মাধ্যমে পাখি পালনে উদ্বুদ্ধ করতে প্রথমবারের মতো বরিশালে আয়োজন করা হলো ‘বাজেরিগার পাখি’ প্রদর্শনী। বরিশাল নগরীর এ কে ইনস্টিটিউটে শুক্রবার অনুষ্ঠিত পাখি মেলায় প্রচুর পাখিপ্রেমী ভিড় করেন। প্রথমবারের মতো এই আয়োজনে মুগ্ধ তারা। 

বরিশালের পাখিপ্রেমী মাসুদ পারভেজ বলেন,  মাদকাসক্ত কিংবা অন্ধকার জগতে যেসব সন্তান গেছে তাদের আলোর জগতে ফিরিয়ে আনতে একজোড়া ‘বাজেরিগার পাখি’ উপহার দিন, পাখি পালনে উদ্বুদ্ধ করুন, আপনার সন্তান আলোর পথে ফিরে আসবেই। মাসুদ পারভেজ বরিশাল কেইজ বার্ড এসোসিয়েশনের সভাপতি এবং তার সংগ্রহশালায় রয়েছে বিভিন্ন জাতের ও রংয়ের তিন শতাধিক ‘বাজেরিগার পাখি। 

দিনব্যাপী এই মেলায় জেলার বিভিন্ন স্থান থেকে ১২৫টি পাখি ঘর অংশগ্রহণ করে। পাখির কিচিরমিচির ডাকে মুখরিত হয়ে উঠে প্রাঙ্গণ। নানা রঙের পাখি দেখে মুগ্ধ দর্শনার্থীরা। দর্শনার্থী লিজা আক্তার বলেন, একসঙ্গে এত পাখি দেখে আমি মুগ্ধ। অনুভ‚তি অসাধারণ।

আরেক দর্শনার্থী পাভেল রহমান জানান, এখানে পাখি বিক্রি হয় না বলে কিনতে পারছি না। তবে চিনতে পেরেছি। দর্শনার্থী তাসনিম জেরিন নাসিমা জানান, তিনি বাসায়ও পাখি পালন করেন। তবে বাচ্চাকে একসঙ্গে এতো পাখি দেখাতে পেরে, পাখির সঙ্গে পরিচয় করিয়ে দিতে পেরে তিনি আনন্দিত। দর্শনার্থী সৌরভ হোসেন বলেন, এখানে শুধু বাজেরিগার পাখি প্রদর্শনী হয়েছে। কিন্তু শুধু বাজেরিগার পাখি দেখেছি অনেক প্রজাতির এবং রংয়ের। প্রথমবারের মতো আয়োজিত পাখি মেলায় আসতে মেরে আনন্দিত এবং মুগ্ধ। 

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর