৩ জুন, ২০২০ ১৫:৩৩
আরও পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার তাগিদ

বরিশালে বাসে শারীরিক দূরত্ব রক্ষার চেষ্টা, বর্ধিত ভাড়ায় অস্বস্তি যাত্রীদের

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে বাসে শারীরিক দূরত্ব রক্ষার চেষ্টা, বর্ধিত ভাড়ায় অস্বস্তি যাত্রীদের

বরিশাল থেকে অভ্যন্তরীণ ও স্থানীয় এবং দূরপাল্লা রুটের বাসে স্বাস্থ্যবিধি মেনে চলাচল করছে যাত্রীবাহী বাস। বাসে উঠার সময় হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারসহ দুই সিটে একজন যাত্রী বাসিয়ে শারীরিক দূরত্ব রক্ষা করার চেষ্টা করছে কোম্পানীগুলো। তবে বাসগুলো আরও পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার তাগিদ দিয়েছেন যাত্রীরা। 

এদিকে, বর্ধিত ৬০ ভাগ ভাড়ায় যাত্রীরা আর্থিক চাপে পড়ছে দাবি করে সহনীয় ভাড়া পুনর্নির্ধারণের দাবি জানিয়েছেন তারা। তবে বাস কোম্পানীগুলোর কর্মকর্তারা বলছেন, শারীরিক দূরত্ব রক্ষাসহ স্বাস্থ্যবিধি অনুযায়ী বাস চালানোর চেষ্টা চলছে। ভাড়াও নিচ্ছেন সরকার নির্ধারিত নতুন তালিকা অনুযায়ী। 

সারা দেশের মতো গত পহেলা জুন থেকে বরিশালেও শুরু হয় বাস চলাচল। শারীরিক দূরত্ব রক্ষায় ধারণ ক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহন করছে বাস কোম্পানীগুলো। এছাড়া বাসের সিটে জীবাণুনাশক স্প্রে এবং বাসে ওঠার সময় হ্যান্ড স্যানিটাইজার দেয়া হচ্ছে যাত্রীদের হাতে। বাস কোম্পানীগুলো স্বাস্থ্যবিধি রক্ষার চেষ্টা করলেও পরিষ্কার-পরিচ্ছন্নতায় আরও যত্নবান হওয়ার তাগিদ দিয়েছেন যাত্রীরা। 

এছাড়া পাশাপাশি দুই সিটে এক যাত্রী বসিয়ে চেষ্টা করা হচ্ছে শারীরিক দূরত্ব রক্ষার। তবে পাশাপাশি দূরত্ব কিছুটা মানা হলেও সামনে-পেছনে নির্দিষ্ট দূরত্ব বজায় থাকছে না। যাত্রী পরিবহন কমিয়ে দেয়ায় দুই সিটের ভাড়া আদায় করা হচ্ছে একজন যাত্রীর কাছ থেকে। এতে আর্থিক চাপে পড়ছেন যাত্রীরা। তারা সহনীয় ভাড়া নির্ধারণ করার দাবি জানিয়েছেন। 

স্থানীয় রুটের বাস কাউন্টার ম্যানেজার মো. বাবুল বলেন, ৩২ সিটের বাসের ১৬টি সিট বিক্রি করেছেন। বাসের বডিতে এবং সিটে তারা জীবাণুনাশক স্প্রে করছেন। যাত্রীদের হাতে হ্যান্ড স্যানিটাইজার দিচ্ছেন। স্বাস্থ্যবিধি বজায় রাখার সব চেষ্টাই করছেন তারা। ভাড়াও নিচ্ছেন ৬০ ভাগ বর্ধিত হারে। অতিরিক্ত কোনো ভাড়া আদায় করা হয় না। 

দূরপাল্লার সাকুরা পরিবহনের কাউন্টার ম্যানেজার মীর মাসুদ রেজা মামুন বলেন, বাস কোম্পানিগুলো স্বাস্থ্যবিধি রক্ষার চেষ্টা করছে। কারোর একার পক্ষে স্বাস্থ্যবিধি রক্ষা করা সম্ভব নয়। যাত্রীদেরও স্বাস্থ্যবিধি মানতে সচেতন হওয়ার তাগিদ দেন তিনি। 

বরিশাল থেকে স্থানীয় ও দূরপাল্লার অর্ধশতাধিক রুটে প্রতিদিন চলাচল করে হাজার হাজার যাত্রী। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর