১৮ সেপ্টেম্বর, ২০২০ ২১:৩৪

বরিশালে রাতের আঁধারে পুকুর ভরাটের প্রতিবাদে এলাকাবাসীর বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে রাতের আঁধারে পুকুর ভরাটের
প্রতিবাদে এলাকাবাসীর বিক্ষোভ

বরিশাল নগরীর ভাটিখানা এলাকায় রাতের আঁধারে ৯৫ বছরের পুরনো একটি পুকুর ভরাটের বিরুদ্ধে একাট্টা হয়েছেন স্থানীয় বাসিন্দারা। পুকুরটি ব্যক্তি মালিকানাধীন হলেও স্থানীয় হাজারো পরিবারের ব্যবহারযোগ্য পানির উম্মুক্ত উৎস্য। বৃহস্পতিবার রাতে শতাধিক ট্রাক বালু ফেলে পুকুরটি ভরাট শুরু হয়। পুকুরটি রক্ষায় শুক্রবার বিকেলে ওই এলাকায় মানববন্ধন ও বিক্ষোভ করেন কয়েকশ’ নারী-পুরুষ। তারা পুকুর ভরাট প্রতিরোধের ঘোষণা দিয়েছেন। 

নগরীর ভাটিখানা-আমানতগঞ্জ সংযোগ সড়কের পাশে বিশাল আয়তনের পুকুরটি ওই এলাকার ঐতিহ্য। পুকুরে পূর্ব পাড়ে শের-ই বাংলার ফুফুর নামে প্রতিষ্ঠিত ‘আলতাফুন্নেছা সরকারি প্রাথমিক বিদ্যালয়’। 

স্থানীয় কাজীবাড়ি জামে মসজিদ পরিচালনা কমিটির সেক্রেটারী সেলিম মৃধা জানান, ১৯২৫ সালে বিদালয়টি প্রতিষ্ঠার সময় ওই পুকুর খনন করে মাটি দিয়ে বিদ্যালয়ের ভিটি উঁচু করা হয়। শের-ই বাংলার ফুফু আলতাফুন্নেছার বিশাল ভূ-সম্পত্তি ছিল ওই এলাকায়। তারাই বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। কালক্রমে ক্রয় সূত্রে পুকুরটির মালিক হন নগরীর আলেকান্দা নিবাসী ফয়েজ আহমেদ। তার উত্তরাধিকাররা এখন পুকুরটির মালিক।   

সেলিম মৃধা জানান, গত ১০ বছর আগে পুকুরটি ক্রয়ের জন্য মসজিদ কমিটির সঙ্গে ফয়েজ আহমেদের চুক্তি হয়েছিল। তিনি আকস্মিক মৃত্যুবরণ করায় পুকুর ক্রয় করা হয়নি। তার পক্ষে আজহার মুন্সী নামে এক ব্যক্তি কয়েক যুগ ধরে মরহুম ফয়েজ আহম্মেদের সম্পত্তি দেখাশোনা করছিলেন। পুকুরটির লিজ নিয়ে মাছ চাষ করছেন আজাহার মুন্সির স্ত্রী বিলকিস বেগম।

গত বুধবার পুকুর সেচ শুরু করে বৃহস্পতিবার দিনে মাছ ধরে নেয় বিলকিস বেগমের ছেলে মিন্টু মুন্সি। তারা ধরে নিয়েছিলেন মাছ ধরার জন্য পুকুর সেচ করেছে। কিন্তু বৃহস্পতিবার রাত অনুমানিক দেড়টার দিকে একের পর ট্রাক এসে পুকুরে বালু ফেলতে থাকে। বহিরাগত তরুণ-যুবকরা সেখানে অবস্থান নিয়ে বালু ফেলার কাজ তদারক করেন। শুক্রবার সকালে এ খবর ছড়িয়ে পড়লে এলাকাবাসী বিক্ষুব্ধ হয়ে ওঠে। তারা আজ বিকেলে মানববন্ধন এবং বিক্ষোভ করেন। 

স্থানীয় ৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল ইসলাম বাদশা এলাকাবাসীর আন্দোলনে অংশ নিয়ে বলেন, সিটি করপোরেশন নগরীর দেড়শ পুকুর সংরক্ষনের জন্য তালিকাভুক্ত করেছে। এর মধ্যে কাজীবাড়ি মসজিদ সংলগ্ন পুকুরটিও রয়েছে। রাতের আঁধারে অসৎ উদ্দেশ্যে বালু ফেলে পুকুরটি ভরাটের চেষ্টা করা হচ্ছে। 

ওই জমির বর্তমান কেয়ারটেকার মিন্টু মুন্সি বলেন, মৃত ফয়েজ আহমেদের উত্তরাধীকাররা রাতে উপস্থিত থেকে পুকুর ভরাট শুরু করেন। সেখানে বহুতল ভবন করবেন তারা। 

বরিশাল নদী-খাল-জলাশায় রক্ষা আন্দোলন কমিটির সদস্য সচিব কাজী এনায়েত হোসেন শিবলু বলেন, নগরীর মধ্যে মালিক 
হলেই পুকুর ভরাট করা যাবে না। ওই এলাকায় অগ্নিদুর্ঘটনা হলে নির্বাপনে পানি সরবরাহের একমাত্র উৎস্য এই পুকুরটি। পুকুর রক্ষায় আইনী লড়াই কররার কথা বলেন তিনি। 

পরিবেশ অধিদপ্তরের বিভাগীয় পরিচালক মো. আব্দুল হালিম বলেন, ভাটিখানা এলাকায় পুকুর ভরাটের খবর তিনি শুনেছেন। কাউকে পুকুর ভরাটের অনুমতি দেয়া হয়নি। এ ঘটনায় তদন্ত করে ব্যবস্থা নেয়ার কথা বলেন তিনি। 

জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বলেন, সরকারি, বেসরকারী কিংবা ব্যক্তি মালিকানাধীন পুকুর ভরাটের ক্ষেত্রে জেলা প্রশাসনের অনুমতি নেয়ার প্রয়োজন আছে। তারা পুকুর ভরাটের অনুমতি নেয়নি। পুকুর ভরাট বন্ধে সিটি করপোরেশনের সহায়তায় কার্যকর পদক্ষেপ নেয়ার কথা বলেন জেলা প্রশাসক। 

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর