শিরোনাম
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর, ২০২০ ২১:২১
আপডেট : ২৫ সেপ্টেম্বর, ২০২০ ২১:২৩

‘বাংলার সেই নদীমাতৃক সৌন্দর্য্য আজ হুমকির মুখে’

অনলাইন ডেস্ক

‘বাংলার সেই নদীমাতৃক সৌন্দর্য্য আজ হুমকির মুখে’

‘মিশন সেইভ বুড়িগঙ্গা রিভার’ এর সমন্বয়ক তিতাস সাহা বলেছেন, নদীমাতৃক বাংলাদেশের পরিবেশ, প্রতিবেশ, জীববৈচিত্র, ইতিহাস ঐতিহ্য ও শিল্প-সংস্কৃতি থেকে শুরু করে ব্যবসা-বাণিজ্য, কৃষি সবই নদীকেন্দ্রীক। তাই বাংলাদেশের প্রেক্ষাপটে নদীর গুরুত্ব অপরিসীম। এদেশে জালের মতো ছড়িয়ে আছে শত শত ছোট বড় নদ-নদী, খাল-বিল পুকুর জলাশয় ইত্যাদি। কিন্তু কালের পরিক্রমায় অপরিকল্পিত নগরায়ন, কল-কারখানার ব্যাপক প্রসার, নদী দখল, দূষণ ও পরিবেশ বিপর্যয়সহ বেশ কিছু কারণে বাংলার সেই নদীমাতৃক সৌন্দর্য্য আজ হুমকির মুখে।

ইতিমধ্যেই বাংলাদেশে বিগত ৫০ বছরে তিন ভাগ নদীই বিলীন হয়ে গেছে। বাকিগুলোর অবস্থাও সংকটাপন্ন। তাই নদীকে বাচাঁতে হলে প্রয়োজন সকলের ঐকান্তিক প্রচেষ্টা। শুধুমাত্র সরকারের আশায় বসে না থেকে আর সভা-সেমিনার করে নদী রক্ষা হবে না। নদী রক্ষায় গড়ে তুলতে হবে সরকার আর সাধারণ মানুষের মেলবন্ধন, গড়ে তুলতে হবে সমন্বিত বাস্তবভিত্তিক কার্যকরি উদ্যোগ। এই প্রচেষ্টায় যুব সমাজের দায়িত্ব ও ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ বলেও তিনি জানান।

সদরঘাট এলাকায় বুড়িগঙ্গা নদীর পাড়ে বিশ্ব নদী দিবস উপলক্ষে 'মিশন সেইভ বুড়িগঙ্গা রিভার' শীর্ষক সচেতনতামূলক র‌্যালিতে অংশ নিয়ে তিনি এ কথা বলেন। আজ শুক্রবার রোটারি ক্লাব অব ঢাকা বুড়িগঙ্গা, রোটার‌্যাক্ট ক্লাব অব ঢাকা বুড়িগঙ্গা এবং রোটার‌্যাক্ট ক্লাব অব বুড়িগঙ্গা রিভার সাইনেপ এর আয়োজনে যৌথভাবে ‘নদী বাঁচান, দেশ বাঁচান’ শ্লোগানে এই কার্যক্রমে অনেকেই অংশ নেন।

সকাল থেকে বুড়িগঙ্গা নদী এলাকায় ও বিভিন্ন  লঞ্চের ভিতরে জনসচেতনামূলক পোস্টার লাগানো হয়, জনসচেনতা বৃদ্ধিতে লঞ্চের যাত্রী ও কর্মীদেরকে প্রচারণা চালানোর পর সদরঘাট এলাকায় একটি র‌্যালির আয়োজন করা হয়।

কার্যক্রম শেষে, রোটারি ক্লাব অব ঢাকা বুড়িগঙ্গার সভাপতি বলেন, আমরা ‘মিশন সেইভ বুড়িগঙ্গা রিভার’ এর ব্যানারে আগামী ৫ বছরের জন্য এই কর্য্যক্রমটি চালিয়ে যাবো। প্রথমত আমাদের নিজের মধ্যে সচেতনা বৃদ্ধি করতে হবে। আগামী ১ বছর আমরা মানুষকে কিভাবে নদীকে দূষণ মুক্ত রাখা যায় সে বিষয়ে অবহিত করবো। আমাদের স্বপ্ন এই বুড়িগঙ্গা নদীতে মানুষ পরিবারসহ ঘুরতে আসবে। 

এই কার্যক্রমে আরো উপস্থিত ছিলেন রোটার‌্যাক্ট ক্লাব অব ঢাকা বুড়িগঙ্গার সভাপতি, মো. মুস্তাফিজুর রহমান এবং রোটার‌্যাক্ট ক্লাব অব বুড়িগঙ্গা রিভার সাইন, সভাপতি শাহ নাছির উদ্দিন ও সদস্য বৃন্দ।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর