৩১ অক্টোবর, ২০২০ ১৫:৩০

খাদ্য অধিকার বিষয়ক জাতীয় যুব সম্মেলন অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক

খাদ্য অধিকার বিষয়ক জাতীয় যুব সম্মেলন অনুষ্ঠিত

বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে তরুণদের অংশগ্রহণে গত বৃহস্পতিবার পালিত হয়েছে "খাদ্য অধিকার বিষয়ক জাতীয় যুব সম্মেলন ২০২০"।

ধ্রুবতারা ইয়্যুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন ও খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক বাংলাদেশের আয়োজনে এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এছাড়াও ছিলেন খাদ্য সচিব ড. মোসাম্মৎ নাজমানারা খানম, সংসদ সদস্য আরোমা দত্ত, সংসদ সদস্য শিরিন আখতার, সংসদ সদস্য ফখরুল ইমাম এবং সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক বাংলাদেশের সম্পাদক মাসুদ নুরল ইসলাম, ভাইস প্রেসিডেন্ট রেজাউল করিম সিদ্দিক, ধ্রুবতারা ইয়্যুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অমিয় প্রাপন চক্রবর্তী এবং পরিচালক, নীতি ও প্রশাসন, কাজী সালমান হোসেন।

সম্মেলনে কৃষি প্রধান দেশ হিসেবে খাদ্য অধিকার এবং নিরাপত্তা বিষয়ে বাংলাদেশের বর্তমান অবস্থা, বেশ কিছু দায়বদ্ধতা ও এসবের আইন সংস্কারসহ যুব সমাজের সমসাময়িক চিন্তা ভাবনা এবং বহুমুখী সম্ভাব্য গ্রহণযোগ্য পদক্ষেপ নিয়ে বিশদ আলোচনা হয়। খাদ্যের ক্রয়ক্ষমতা এবং সহজলভ্যতার ভিত্তিতে সমগ্র বাংলাদেশে যেই ঝুঁকি বিরাজমান তা আরও কঠোর রূপ ধারণ করার পূর্বে যুব সমাজের পক্ষ থেকে নানা দাবি উত্থাপন করা হয়। দাবিতে উঠে আসে খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ, কৃষক শ্রেণির মানোন্নয়ন এবং নায্য পাওনা আদায়ে সুনির্দিষ্ট গাইড লাইন প্রণয়ন, করোনাকে বিশেষ বিবেচনায় রেখে 'নতুন দরিদ্র' গোষ্ঠীর জন্যে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ, নারী কৃষকের যথাযথ স্বীকৃতি প্রদানসহ নতুন মেধাবী তরুণ সমাজকে কৃষি প্রধান বাংলাদেশের হাল ধরার আহ্বান এবং সেই লক্ষ্যে বিনিয়োগে সহায়তা করার অঙ্গীকার।  

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর