শিরোনাম
৫ ডিসেম্বর, ২০২০ ১৫:১৬

সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকীতে মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের শ্রদ্ধাঞ্জলি

অনলাইন ডেস্ক

সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকীতে মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের শ্রদ্ধাঞ্জলি

উপমহাদেশের প্রখ্যাত রাজনীতিবিদ হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৭তম মৃত্যুবার্ষিকী আজ শনিবার। মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে সকাল ৯টা ২০ মিনিটে তিন নেতার মাজারে পুষ্পস্তবক অর্পণ করেছে ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগ। সংগঠনের সভাপতি কামরুল হাসান রিপনের নেতৃত্বে এসময় মহানগর দক্ষিণের অন্তর্গত বিভিন্ন থানা এবং ওয়ার্ডের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

১৯৬৩ সালের এই দিনে লেবাননের একটি হোটেলে নিঃসঙ্গ অবস্থায় মৃত্যুবরণ করেছিলেন সোহরাওয়ার্দী। ঢাকার হাইকোর্টের পাশে তিন নেতার মাজারে তার সমাধি।


১৮৯২ সালের ৮ সেপ্টেম্বর বর্তমান পশ্চিমবঙ্গেও মেদিনীপুরের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তার জন্ম। তিনি ছিলেন বিচারপতি স্যার জাহিদ সোহরাওয়ার্দীর কনিষ্ঠ সন্তান। শহীদ সোহরাওয়ার্দী পাকিস্তানের সামরিক স্বৈরশাসনের বিরুদ্ধে এ দেশের শান্তিপ্রিয় গণতন্ত্রকামী মানুষের আন্দোলনে নেতৃত্ব দিয়েছিলেন। ১৯৪৭ সালে পাকিস্তান প্রতিষ্ঠার পর থেকে তিনি মুসলিম লীগ সরকারের একনায়কতন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদী ভূমিকা পালন করেন।

১৯৫২ সালের ভাষা আন্দোলনের পর বাঙালির যে জাতীয়তাবাদী চেতনার উন্মেষ ঘটেছিল তার অন্যতম নেতৃত্ব দিয়েছিলেন তিনি। শহীদ সোহরাওয়ার্দী ছিলেন যুক্তফ্রন্ট গঠনের মূল নেতাদের অন্যতম। গণতান্ত্রিক রীতি ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল ছিলেন তিনি। তাই তাকে ‘গণতন্ত্রের মানসপুত্র’ বলে আখ্যা দেওয়া হয়।

বিডি প্রতিদিন/ফারজানা 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর