শিরোনাম
প্রকাশ : ১৭ ডিসেম্বর, ২০২০ ২১:৪৮
প্রিন্ট করুন printer

সাভার মহাসড়কে নতুন আইন কার্যকর করছে পুলিশ

নাজমুল হুদা, সাভার

সাভার মহাসড়কে নতুন আইন কার্যকর করছে পুলিশ
ফাইল ছবি

ঢাকা-আরিচা মহাসড়কে সড়ক পরিবহন আইন-২০১৮ ও ই-প্রসিকিউশন কার্যকর করা হয়েছে। ঢাকা-আরিচা মহাসড়কে চলাচলকারী বিভিন্ন ধরনের যানবাহনের লাইসেন্সের কাগজপত্র তল্লাশি ও স্পিড গান দিয়ে গতি নির্ণয় করে নতুন আইনে ব্যবস্থা গ্রহণ করা হয়।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের আমিন বাজার সালেপুর এলাকায় সাভার হাইওয়ে পুলিশ এসব কার্যক্রম পরিচালনা করে।

সাভার হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ গোলাম মোস্তফা বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার অংশ হিসেবে ঢাকা-আরিচা মহাসড়কে সড়ক পরিবহন আইন-২০১৮ বাস্তবায়ন করা হয়।

তিনি বলেন, স্পিড গান ব্যবহার করে মাত্রাতিরিক্ত ৮০ কিলোমিটারের অতিরিক্ত গাড়ি শনাক্ত করে অত্যাধুনিক 'পস' মেশিনের মাধ্যমে জরিমানা আদায় করে মামলা দায়ের করা হয়। জরিমানা টাকা মালিক বা চালকেরা ইউসিবি ব্যাংকের মাধ্যমে পরিশোধ করতে পারবে।

তিনি আরও জানান, সড়ক পরিবহন আইন-২০১৮ কার্যকর হওয়ায় লাইসেন্স ছাড়া গাড়ি চলাচল একদমই কমে আসবে। এতে মহাসড়কে দুর্ঘটনা ও প্রাণহানি কমে আসবে। ই-প্রসিকিউশন কার্যক্রম শুরু হওয়ায় এতে মামলা পরবর্তী সহজতর হবে। আইন অমান্যকারী পরিবহনগুলোর মালিকগণ খুব সহজেই তাদের মামলা নিষ্পত্তি করতে পারবেন।  

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর