২৩ জানুয়ারি, ২০২১ ২১:১৯

বায়ু দূষণে অস্বাস্থ্যকর ঢাকা, শুক্রবার ছিল বিপজ্জনক

অনলাইন ডেস্ক

বায়ু দূষণে অস্বাস্থ্যকর ঢাকা, শুক্রবার ছিল বিপজ্জনক

ফাইল ছবি

বিশ্বের বায়ু দূষণ পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্স জানিয়েছে, বায়ু দূষণের দিক থেকে বিশ্বে ভারতের দিল্লি প্রথম, দ্বিতীয় পাকিস্তানের লাহোর, তৃতীয় ভারতের কলকাতা, চতুর্থ চীনের সাংহাই, পঞ্চম ভিয়েতনামের হেনয় শহর ও ষষ্ঠ বাংলাদেশের রাজধানী ঢাকা।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থাটির তথ্য অনুযায়ী, শনিবার দুপুর আড়াইটার দিকে রাজধানীর বায়ুর মান ছিল ২৩৫। এটিকে বায়ুমান সূচকে অস্বাস্থ্যকর বলা হয়। 

গতকাল শুক্রবার রাত নয়টার দিকে ঢাকার বায়ুর মান ৩৩২ উঠেছিল বলে তথ্য দিয়েছে এয়ার কোয়ালিটি ইনডেক্স, যা স্বাস্থ্যের জন্য বিপজ্জনক।

ইনডেক্সের হিসাব মতে, বায়ুর মান ০ থেকে ৫০ থাকলে ওই স্থানের বায়ু ভালো। মান ২০০ থেকে ৩০০-এর মধ্যে থাকলে, সেই স্থান অস্বাস্থ্যকর। আর যদি বায়ুর মান ৩০০-এর বেশি থাকে, তাহলে সেই স্থান বিপজ্জনক। 

গবেষকদের ভাষ্য, ধুলাবালি হচ্ছে ঢাকার বায়ু দূষণের অন্যতম উৎস। এসব ধূলিকণা মুখে গেলে মানুষ যেখানে-সেখানে থুতু ও কফ ফেলে। আর এই থুতু ও কফ ধুলার সঙ্গে মিশে বিভিন্নভাবে তা মানুষের শরীরে প্রবেশ করে। এছাড়া বায়ুদূষণের আরও উৎস হচ্ছে- ইটভাটা, শিল্পকারখানার ধোঁয়া, যানবাহনের ধোঁয়া এবং সড়ক ও ভবন নির্মাণ সামগ্রী থেকে সৃষ্ট ধুলা।

গবেষকরা মনে করছেন, ঢাকার এমন বায়ু স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকারণ। এতে ঢাকাবাসী ফুসফুসের নানা রোগ, অ্যাজমা, নিউমোনিয়া, শ্বাসকষ্টসহ বিভিন্ন শারীরিক জটিলতায় পড়ছেন।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর