শিরোনাম
প্রকাশ : ৬ ফেব্রুয়ারি, ২০২১ ২০:৪৫
প্রিন্ট করুন printer

প্রান্তিক মানুষকে চক্ষুসেবা দেবে আইহেলথস্ক্রিন বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

প্রান্তিক মানুষকে চক্ষুসেবা দেবে আইহেলথস্ক্রিন বাংলাদেশ

ডায়াবেটিস শরীরের বিভিন্ন অঙ্গের পাশাপাশি চোখের নীরব ঘাতক হিসেবে কাজ করে। প্রান্তিক মানুষকে অন্ধত্ব থেকে বাঁচাতে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সঙ্গে কাজ করছে আইহেলথস্ক্রিন বাংলাদেশ লিমিটেড।

আজ শনিবার জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। এসময় জাদুঘর প্রাঙ্গনে ভ্রাম্যমাণ আইস্ক্রিন ল্যাবে পরীক্ষা কার্যক্রমের সূচনা করা হয়। 

এতে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখেন বাংলাদেশ ডায়াবেটিস সমিতির প্রেসিডেন্ট অধ্যাপক ডা. এ কে আজাদ খান, বিশেষ অতিথি ছিলেন সমিতির মহাসচিব মো. সাইফুদ্দীন। 

অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন আইহেলথস্ক্রিন বাংলাদেশ লিমিটেডের প্রতিষ্ঠাতা ও প্রধান বিজ্ঞানী ড. মো. আলাউদ্দীন ভূঁইয়া। বিস্তারিত আলোচনা করেন প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক এ কে এম সোহেল রানা।

উদ্বোধনী অনুষ্ঠানে আয়োজকরা জানান, দেশে ব্যাপকভিত্তিক চোখের পরীক্ষার যে প্রযুক্তির ব্যবহার তারা করছেন সেই বায়োটেক আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স নিয়ে ১৫ বছরের গবেষণা রয়েছে। যুগান্তকারী ওই প্রযুক্তি নন-ইনভেসিভ আইস্ক্রিনিং এবং সেফ প্রিভেন্টিভ। 

যা ইতোমধ্যে এনআইএইচ এর থেকে ২দশমিক ৫ মিলিয়ন ডলার রিসার্চ ফান্ডিং পেয়েছে। এটি সর্বস্তরের মানুষের জন্য সহজলভ্য।  স্বল্প মূল্যের ওই স্ক্রিনিংয়ের সুবিধা দিনমজুর বা একেবারে প্রান্তিক মানুষেরও কাছে নিয়ে যাওয়া হবে বলেও জানান সংশ্লিষ্টরা।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর