শিরোনাম
প্রকাশ : ২৩ এপ্রিল, ২০২১ ১৯:১৬
প্রিন্ট করুন printer

রংপুরে দ্বিতীয় ডোজের টিকা গ্রহণে আগ্রহ কম

নিজস্ব প্রতিবেদক, রংপুর:

রংপুরে দ্বিতীয় ডোজের টিকা গ্রহণে আগ্রহ কম
ফাইল ছবি

রংপুর বিভাগের করোনার দ্বিতীয় ডোজের টিকা গ্রহণে আগ্রহ কমেছে। অপরদিকে আক্রন্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। স্বাস্থ্য বিভাগ বলছে লকডাউন ও রোজার কারণে মানুষ  টিকা নিতে আগ্রহ প্রকাশ করছে না। এদিকে সময় মত টিকা না এলে ৩ লাখের মত মানুষ দ্বিতীয় ডোজের টিকা থেকে বঞ্চিত হবেন।

 
রংপুর বিভাগীয় স্বাস্থ্য অফিস সূত্রে জানা গেছে,  রংপুর বিভাগে এ পর্যন্ত করোনা টিকা গ্রহণ করেছেন ৭ লাখ ৭৬  হাজার ২৩২ জন। এর মধ্যে প্রথম ডোজের টিকা গ্রহণ করেছেন ৫ লাখ ৯৪  হাজার ৯০৫ জন। দ্বিতীয় ডোজের টিকা গ্রহণ করেছেন  মাত্র এক লাখ ৮১  হাজার ৩২৭  জন। গত ৮ এপ্রিল থেকে দ্বিতীয় ডোজের টিকা প্রদান শুরু হলে প্রথম দিকে টিকা গ্রহণকারির সংখ্যা অনেক বেশি ছিল। কিন্তু গত কয়েকদিন থেকে টিকা গ্রহীতার সংখ্যা আশঙ্কাজনকহারে কমে গেছে। যেখানে প্রতিদিন কয়েক হাজার মানুষ টিকা গ্রহণ করতো  সেখানে  গত কয়েকদিন থেকে মাত্র কয়েশ জন টিকা গ্রহণ করছেন। 

এদিকে রংপুর বিভাগে এ পর্যন্ত টিকা এসেছে ৯ লাখ। প্রথম ডোজে যারা টিকা দিয়েছেন প্রায় ৬ লাখ। এদের সবাই যদি দ্বিতীয় ডোজের টিকা গ্রহণ করেন তা হলে প্রায় ১২ লাখ টিকা প্রয়োজন। প্রথম ডোজের পরিসংখ্যান অনুযায়ী এখনো ৩ লাখ টিকা কম রয়েছে। এই টিকা কবে নাগাদ আসবে তার কোন নিশ্চয়তা নেই। তবে স্বাস্থ্য বিভাগ মনে করছে যথা সময়ে টিকা চলে আসবে এবং টিকা গ্রহীতার সংখ্যাও বাড়বে। অপরদিকে রংপুর বিভাগের প্রথম ও দ্বিতীয় ডোজে ৭ লাখের বেশি মানুষকে টিকা দেয়া হলেও পাশ্বপ্রতিক্রিয়া হয়েছে মাত্র ৮২ জনের।

গত ২৪ ঘণ্টায় ৩৭৬ জনের দেহে নমুনা পরীক্ষা করে ৪২ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এ পর্যন্ত ১ লাখ ২২ হাজার ৮৮৫ জনের দেহে নমুনা পরীক্ষা করে ১৭ হাজার ৬১৩ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায়  বিভাগে মৃত্যুবরণ করেছেন ২ জন। মোট মৃত্যোর সংখ্যা ৩৩৮ জনে দাঁড়াল। 

রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. আহাদ আলী বলেন, লকডাউন ও রোজার কারণে দ্বিতীয় ডোজের টিকা গ্রহীতার সংখ্যা কিছুটা কমেছে। প্রথম ডোজের টিকা গ্রহণকারি সংখ্যা হিসেবে দ্বিতীয় ডোজের টিকা কিছুটা কম রয়েছে। তবে সময় মত চাহিদা অনুযায়ী টিকা চলে আসবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বিডি প্রতিদিন/হিমেল