১৭ অক্টোবর, ২০২১ ১৭:০০

ওয়াশিংটনে অনুষ্ঠিত হচ্ছে ৩৫তম ফোবানা সম্মেলন

অনলাইন ডেস্ক

ওয়াশিংটনে অনুষ্ঠিত হচ্ছে ৩৫তম ফোবানা সম্মেলন

সংবাদ সম্মেলন।

ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকা’র (ফোবানা) ৩৫তম সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। আগামী ২৬, ২৭ ও ২৮ নভেম্বর ওয়াশিংটনে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। রবিবার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে ৩৫তম ফোবানা সম্মেলন স্বাগতিক কমিটি আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সদস্য সচিব শিব্বীর আহমেদ’র সঞ্চালনায় সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন ৩৫তম ফোবানা সম্মেলনের কনভেনার জি আই রাসেল। এতে উপস্থিত ছিলেন ফোবানা চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী, স্বাগতিক কমিটির নিরাপত্তা বিষয়ক সাব-কমিটির চেয়ারপার্সন দেওয়ান জমিরসহ ফোবানার অন্যান্য নেতারা।

৩৫তম ফোবানা সম্মেলনের আয়োজক সংগঠন আমেরিকান বাংলাদেশ ফ্রেন্ডশিপ সোসাইটি (এবিএফএস)। আর সম্মেলনের স্থান গেলর্ড ন্যাশনাল রিসোর্ট অ্যান্ড কনভেনশন সেন্টার, ন্যাশনাল হারবার, মেরিল্যান্ড, যুক্তরাষ্ট্র। নতুন প্রজন্মের অঙ্গীকারকে সামনে রেখে এবারের ফোবানার মূল প্রতিপাদ্য ‘অদম্য বাংলাদেশ অবাক বিশ্ব’।

সংবাদ সম্মেলনে সদস্য সচিব শিব্বীর আহমেদ বলেন, গত ৩৫ বছর ধরে এই ‘ব্র্যান্ড সংগঠন’ উত্তর আমেরিকার বিভিন্ন শহরে বাংলাদেশিদের মিলনমেলার আয়োজন করে আসছে, এবারো ব্যতিক্রম নয়। ১৯৮৭ সালে ওয়াশিংটন ডিসির বিশ্ব ব্যাংকের একটি ছোট অডিটোরিয়ামে ছোট পরিসরে যে ফোবানার জন্ম হয়েছিল, সেই ফোবানার ৩৫তম আসর আজ একই শহরের সবচেয়ে ব্যয়বহুল জায়াগায় অনুষ্ঠিত হতে যাচ্ছে।

কনভেনার জি আই রাসেল বলেন, সম্মেলনের প্রস্তুতি এখন শেষ পর্যায়ে। তিন দিনব্যাপী আয়োজিত এই ফোবানা সম্মেলনে ফ্যাশন শো, মিস ফোবানা, ম্যাগাজিন, বিজনেস লাঞ্চ, বইমেলা, মিউজিক আইডল, ড্যান্স আইডল, সেমিনার, ইয়ুথ ফোরাম, ইন্টারফেইথ ডায়ালগসহ নানান ইভেন্টের প্রন্তুতি সম্পন্ন করা হয়েছে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশের নৃত্যশিল্পী সাদিয়া ইসলাম মৌ এবং ওয়ার্দা রিহ্যাব অংশগ্রহণ করছেন।

সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে বাংলাদেশের শীর্ষস্থানীয় শিল্পী সাবিনা ইয়াসমিন, নগর বাউল জেমস, তাহসান খান, হৃদয় খান, শফি মণ্ডল, লায়লাসহ জনপ্রিয় শিল্পীদের আমন্ত্রণ জানানো হয়েছে। বৃহত্তর ওয়াশিংটন ও উত্তর আমেরিকার একঝাঁক শীর্ষস্থানীয় শিল্পী ফোবানা সম্মেলনে অংশগ্রহণ করছেন বলে জানান কনভেনার জি আই রাসেল।

এছাড়াও ৩৫তম ফোবানা সম্মেলনের স্থানে একই সময় অনুষ্ঠিত হতে যাচ্ছে ওয়াশিংটন ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড কালচারাল এক্সপো উইটসি-২০২১। এই প্রথমবারের মতো অনুষ্ঠিত এই ট্রেড শোতে সারা বিশ্ব থেকে ব্যবসায়ীরা অংশগ্রহণ করবে এবং নিজেদের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের সুযোগ পাবেন বলে জানান কনভেনার জি আই রাসেল। এছাড়ও ২৭ নভেম্বর শনিবার বিজনেস নেটওয়ার্ক লাঞ্চ অনুষ্ঠিত হবে। এই বিজনেস নেটওয়ার্কিং লাঞ্চে দেশের ও প্রবাসের শীর্ষ ব্যবসায়ী নেতৃবৃন্দ অংশগ্রহণ করবেন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর