২৭ জুন, ২০২২ ২০:৩৯

আশুলিয়ায় শিক্ষক হত্যার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ইউট্যাবের

নিজস্ব প্রতিবেদক

আশুলিয়ায় শিক্ষক হত্যার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ইউট্যাবের

দেশের বিভিন্ন এলাকায় শিক্ষক নির্যাতন ও ঢাকার সাভার উপজেলার আশুলিয়ায় ক্রিকেট স্ট্যাম্প দিয়ে মারধরের শিকার উৎপল কুমার সরকার (৩৭) নামের এক শিক্ষকের মৃত্যুর ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউট্যাব)। 

সংগঠনের প্রেসিডেন্ট অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম ও মহাসচিব অধ্যাপক ড. মো: মোর্শেদ হাসান খান সোমবার এক বিবৃতিতে বলেন, আমরা গণমাধ্যমে জেনেছি, শনিবার (২৫ জুন) দুপুরে আশুলিয়ার চিত্রশাইল এলাকায় হাজী ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজ মাঠে উক্ত শিক্ষকের উপর অতর্কিত হামলা চালায় আশরাফুল ইসলাম জিতু নামের এক শিক্ষার্থী। সোমবার (২৭ জুন) সকালে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন থাকা অবস্থায় তার মৃত্যু হয়। নিহত উৎপল কুমার সরকার ওই বিদ্যালয়ের পৌরনীতি ও সুশাসন বিষয়ের শিক্ষক এবং শৃঙ্খলা কমিটির সভাপতি ছিলেন। তার গ্রামের বাড়ি সিরাজগঞ্জ জেলায়। অন্যদিকে অভিযুক্ত আশরাফুল ইসলাম জিতু চিত্রশালাই এলাকার উজ্জ্বল হাজির ছেলে। সে হাজি ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির বিজ্ঞান বিভাগের ছাত্র।

নেতৃদ্বয় বলেন, হাজী ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজে শনিবার মেয়েদের ক্রিকেট খেলা চলছিল। দুপুরে মাঠের একপাশে দাঁড়িয়ে থাকা শিক্ষক উৎপলকে ক্রিকেট খেলার স্ট্যাম্প দিয়ে এলোপাতাড়ি আঘাত করতে থাকে ওই ছাত্র। স্ট্যাম্পের আঘাতে শিক্ষকের মাথায় জখম হয়। পরে তাকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে স্থানীয় নারী ও শিশু হাসপাতালে নেয়া হয়। সেখান থেকে সাভারের এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়। পরে সেখানেই সোমবার ভোরে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

তারা বলেন, শিক্ষক হত্যায় অভিযুক্ত শিক্ষার্থীর অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি এবং নিহত শিক্ষক উৎপল কুমারের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আহ্বান জানাচ্ছি। এছাড়া সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে যেসব শিক্ষকের ওপর হামলা ও নির্যাতন করা হয়েছে সেসব ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি করেন ইউট্যাবের নেতৃদ্বয়।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর