১৫ আগস্ট, ২০২২ ১৮:৪১

রংপুরে শ্রদ্ধা ও ভালোবাসায় বঙ্গবন্ধুকে স্মরণ

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরে শ্রদ্ধা ও ভালোবাসায় বঙ্গবন্ধুকে স্মরণ

রংপুরে শ্রদ্ধা ও ভালোবাসায় বঙ্গবন্ধুকে স্মরণ

রংপুরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সকল শহীদদের শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করা হয়েছে। জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধু হত্যায় জড়িত বিদেশে পালিয়ে থাকা পলাতক খুনিদের অবিলম্বে দেশে ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকরের দাবি করা হয়। সোমবার সকালে রংপুর নগরীর বিভিন্ন স্থান থেকে সর্বস্তরের মানুষ জিলা স্কুল মোড়ে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা অর্পণ করেন।

শ্রদ্ধা নিবেদন করেন সরকারি, বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার প্রতিনিধিরা। এছাড়া মহানগর ও জেলা যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা লীগ, শ্রমিক লীগ, জয়বাংলা সাংস্কৃতিক জোট, সম্মিলিত সাংস্কৃতিক জোট, রংপুর প্রেসক্লাব, ছান্দসিক সাহিত্য সাংস্কৃতিক গোষ্ঠীসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতাকর্মীরা ম্যুরালে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন।

জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসক আসিব আহসানের সভাপতিত্বে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার সাবিরুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, রংপুর রেঞ্জ ডিআইজি মোহা. আবদুল আলীম মাহমুদ, মেট্রোপলিটন পুলিশ কমিশনার নুরে আলম মিনা ও জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী। শোক দিবসকে ঘিরে দুপুরে জেলা মডেল মসজিদসহ ধর্মীয় উপাসনালয়ে বিশেষ দোয়া ও প্রার্থনা করা হয়।

এদিকে দিবসটি উপলক্ষে সকাল ৭টার দিকে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন. কালো ব্যাজ ধারণ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে জেলা ও মহানগর আওয়ামী লীগসহ অঙ্গ-সহযোগী সংগঠন। এতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করে বিশিষ্টজন।

এছাড়া বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. হাসিবুর রশীদ ও উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা।

পরে পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, বিভাগ, দপ্তর, আবাসিক হল, ইন্সটিটিউট, শিক্ষক সমিতি, অফিসার্স অ্যাসোসিয়েশন, কর্মচারী ইউনিয়ন, বাংলাদেশ ছাত্রলীগ (বেরোবি শাখা), সাংবাদিক সমিতিসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। সকাল সাড়ে ৯টায় উপাচার্যের নেতৃত্বে ক্যাম্পাসে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু ম্যুরাল চত্বরে এসে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।

এরপর জাতীয় শোক দিবস উপলক্ষে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় অফিসার্স অ্যাসোসিয়েশনের আয়োজনে বিনামূল্যে ব্লাড গ্রুপিং কার্যক্রমের উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. মো. হাসিবুর রশীদ। দিবসটি পালন উপলক্ষে বেলা ১১টায় ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে অংশ নেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. হাসিবুর রশীদ সভাপতিত্ব করেন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর