২৯ মে, ২০২৩ ২২:১৭

রূপন ও ১৮ কাউন্সিলর প্রার্থীকে বিএনপি থেকে বহিষ্কারের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

রূপন ও ১৮ কাউন্সিলর প্রার্থীকে বিএনপি থেকে বহিষ্কারের সুপারিশ

বরিশাল সিটি করপোরেশ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় অংশ নেয়া ১৯ জনের নামের তালিকা কেন্দ্রে পাঠিয়েছে মহানগর বিএনপি। তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়েছে। বিএনপি কিংবা অঙ্গ ও সহযোগী সংগঠনের কোন পদে না থাকলেও এই তালিকায় রয়েছেন বিএনপির প্রয়াত সাবেক মেয়র আহসান হাবিব কামালের ছেলে স্বতন্ত্র মেয়র প্রার্থী কামরুল আহসান রূপন।

বহিষ্কারের তালিকায় নাম পাঠানোর বিষয়টি হাস্যকর বলে মন্তব্য করেছেন স্বতন্ত্র মেয়র প্রার্থী রূপন। তবে মহানগর বিএনপির আহ্বায়ক মনিরুজ্জামান ফারুক বলেছেন, সে (রূপন) বিভিন্ন সময় বিএনপির পরিচয় দেয়। বিএনপির ভোট চায়। তাই তার নামও যুক্ত করা হয়েছে। 

গত ২৫ মে বিসিসি নির্বাচনে মনোনয়ন প্রত্যাহারের পর প্রতিদ্বন্দ্বী হিসেবে মাঠে থাকা মহানগর বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের ১৯ জনকে শনাক্ত করেছে মহানগর বিএনপি। তালিকার ১ নম্বরে রয়েছেন বিএনপির প্রয়াত সাবেক মেয়র আহসান হাবিব কামালের ছেলে স্বতন্ত্র মেয়র প্রার্থী কামরুল আহসান রূপন। যিনি ২০০৪ সালে ছাত্রদল ঢাবি শাখা এবং ২০১০ সালে ছাত্রদল কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। 

সাধারণ এবং সংরক্ষিত কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন মহানগর বিএনপির ৩ জন যুগ্ম আহ্বায়ক যথাক্রমে ৬ নম্বর ওয়ার্ডে হাবিবুর রহমান টিপু, ৯ নম্বর ওয়ার্ডে হারুন রশিদ, ১৯ নম্বর ওয়ার্ডে শাহ আমিনুল ইসলাম আমিন, মহানগর কমিটির ৪ সদস্য যথাক্রমে ৮ নম্বর ওয়ার্ডে মো. সেলিম হাওলাদার, সংরক্ষিত ওয়ার্ডে রাশিদা পারভীন, জাহানারা হোসাইন, সেলিনা বেগম, ৩ নম্বর ওয়ার্ডে মহানগর বিএনপির সাবেক সদস্য সৈয়দ হাবিবুর রহমান ফারুক, ৯ নম্বর ওয়ার্ডে মহানগর যুবদল সভাপতি হুমায়ন কবির লিংকু, ১৫ নম্বর ওয়ার্ডে ৪ জন যথাক্রমে ওয়ার্ড বিএনপির সদস্য সিদ্দিকুর রহমান, জেলা স্বেচ্ছাসেবক দলের সাবেক সাংগঠনিক সম্পাদক জাবের আবদুল্লাহ সাদী, জেলা তাঁতি দলের সাবেক সভাপতি কাজী মো. শাহিন ও ওয়ার্ড বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক মো. মানিক ইসলাম, ১৮ নম্বর ওয়ার্ড বিএনপির সদস্য সচিব জিয়াউল হক মাসুম, ২২ নম্বর ওয়ার্ডে মহানগর মহিলা দলের যুগ্ম সাধারণ সম্পাদক জেসমিন সামাদ শিল্পি, ২৪ নম্বর ওয়ার্ডে মহানগর বিএনপির সাবেক সহ সভাপতি ফিরোজ আহমেদ, ২৬ নম্বরে ওয়ার্ড বিএনপির সাবেক সভাপতি ফরিদ উদ্দিন আহমেদ এবং ২৮ নম্বর ওয়ার্ডে মহানগর বিএনপির সাবেক ধর্ম বিষয়ক সম্পাদক হুমায়ুন কবির। 

বর্তমানে দলে কোন পদ পদবী না থাকার পরও বিএনপির বহিষ্কারের সুপারিশের তালিকায় নাম থাকার বিষয়ে স্বতন্ত্র মেয়র প্রার্থী কামরুল আহসান রূপন বলেন, তারাই বলেছেন আমি বিএনপির কেউ নন। আবার তারাই আমাকে বহিষ্কারের তালিকায় নাম দেয়। আমি যদি বিএনপির কেউ না হই তাহলে বহিষ্কারের প্রশ্ন আসবে কেন। আগে জানতাম পদ-পদবী থাকলে তাকে সংগঠন থেকে বহিষ্কার করা যায়। তারা যে এই নিয়ম পরিবর্তন করেছে সেটা আমি জানতাম না। স্বতন্ত্র মেয়র প্রার্থী হিসেবে সব দল মত ধর্মবর্ণের মানুষের কাছে ভোট চাইছেন বলে জানান রূপন। 

দলে পদ-পদবী না থাকার পরও বহিষ্কারের তালিকায় কামরুল আহসান রূপনের নাম থাকার বিষয়ে মহানগর বিএনপির আহ্বায়ক মনিরুজ্জামান ফারুক বলেন, সে ছাত্রদল-বিএনপির পরিচয় দেয়। তার বাবা বিএনপি নেতা এবং মেয়র ছিলেন। সে বিএনপির ভোট চায়। এ কারণে তার নাম এবং কাউন্সিলর পদে ১৮ জনের নাম বহিষ্কারের সুপারিশ করে কেন্দ্রে পাঠানো হয়েছে। তাদের বিরুদ্ধে কেন্দ্র ব্যবস্থা নেবে। 

মহানগর বিএনপির একজন যুগ্ম আহ্বায়ক বলেন, মহানগরীর দেয়া তালিকা ছাড়াও বিভাগীয় সাংগঠনিক টিম সিটি নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের নামের তালিকা সংগ্রহ করছে। বিষয়টি গভীরভাবে নজরদারি করছে কেন্দ্রীয় কমিটি। 

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর