শিরোনাম
প্রকাশ : ১ জুলাই, ২০২০ ১৬:১৩
আপডেট : ১ জুলাই, ২০২০ ১৬:১৬

ডিপিডিসির এক যুগ পূর্তি

অনলাইন ডেস্ক

ডিপিডিসির এক যুগ পূর্তি

এক যুগ পূর্ণ করলো ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি)। করোনাভাইরাসের কারণে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে এক যুগ পূর্তিতে কেক কাটা হয়। 

‘সাফল্যের সাথে আলোর পথে’ শ্লোগানকে সামনে রেখে ডিপিডিসির প্রধান কার্যালয়ে স্বল্প পরিসরে আয়োজিত অনুষ্ঠানে কেক কাটেন ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী বিকাশ দেওয়ান। 

এক যুগ পূর্তিতে প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীদের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্যে প্রকৌশলী বিকাশ দেওয়ান বলেন, ‘সবাইকে যুগপূর্তির শুভেচ্ছা। দেশের এমন পরিস্থিতিতে আমরা কোনো প্রকার গণজমায়েত ছাড়াই এ উপলক্ষ্যকে স্মরণ করছি। কৃতজ্ঞতা জানাতে চাই ডিপিডিসির সকল কর্মকর্তা কর্মচারীদের প্রতি যাদের শ্রমে ও ঘামে প্রতিষ্ঠানটি সফল থেকে সফলতর হয়ে উঠেছে। পাশাপাশি ধন্যবাদ জানাতে চাই আমাদের গ্রাহকদের প্রতি। কারণ গ্রাহকরাই আমাদের প্রাণ। 

‘মাননীয় প্রধানমন্ত্রীর উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ’ এই মন্ত্রে উজ্জীবিত ডিপিডিসি বাংলাদেশের উন্নয়ন অংশীদার হিসেবে আরও গতিশীলভাবে কাজ করে যাবে। যুগপূর্তিতে এটাই আমাদের অঙ্গীকার। 

এ সময় আরও উপস্থিত ছিলেন ডিপিডিসির নির্বাহী পরিচালক (প্রশাসন) জয়ন্ত কুমার শিকদার, পরিচালক (আইসিটি) এসএম শহীদুল ইসলাম, উপ ব্যবস্থাপনা পরিচালক শামীমুল হক শামীম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মাহবুবুর রহমান, মর্তুজা কামরুল ইসলামসহ শীর্ষ কর্মকর্তাগণ।

উল্লেখ্য, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) বাংলাদেশের বৃহত্তম বিদ্যুৎ বিতরণ কোম্পানী। এটি ২৫ অক্টোবর, ২০০৫ সালে কোম্পানী আইন ১৯৯৪ এর অধীনে গঠিত হয়। ২০০৫ থেকে ব্যবসা করার অনুমতি পেলেও  ডিপিডিসি অপারেশন শুরু করে ১৪ মে ২০০৭ থেকে। ডেসা থেকে সকল সম্পদ ও দায় দায়িত্ব গ্রহণ করে ১লা জুলাই, ২০০৮ থেকে কোম্পানী বাণিজ্যিকভাবে অপারেশন শুরু করে। সে হিসেবেই ১ জুলাই ২০২০ ডিপিডিসির এক যুগ পূর্ণ হয়। 

ডিপিডিসি ৬ লাখ ৫৫ হাজার ৯০৮  জন গ্রাহক নিয়ে তার অপারেশন শুরু করে এবং বর্তমানে গ্রাহকের সংখ্যা ১৩ লাখ ৫৫ হাজার ৭৯ (মার্চ ২০২০)  এ পৌঁছেছে। 

বর্তমানে প্রতিষ্ঠানটি প্রকৌশলী বিকাশ দেওয়ানের গতিশীল নেতৃত্বে সাফল্যের সঙ্গে এগিয়ে যাচ্ছে। বিকাশ দেওয়ানকে ডিপিডিসির ইতিহাসে অন্যতম সফল ব্যবস্থাপনা পরিচালক মানা হয়। 

২০১৭ সালে প্রতিষ্ঠানের দায়িত্ব নেয়ার পর ‘শেখ হাসিনার উদ্যোগ- ঘরে ঘরে বিদ্যুৎ’ প্রকল্প বাস্তবায়নে সততা ও নিষ্ঠার সাথে কাজ করে যাচ্ছেন। 

ডিপিডিসির অগ্রযাত্রা প্রসঙ্গে প্রকৌশলী বিকাশ দেওয়ান বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে ঘরে ঘরে বিদ্যুৎ সেবা পৌঁছে দিতে ডিপিডিসি বদ্ধ পরিকর। গ্রাহকদের আধুনিক সেবা দিতে আধুনিক মিটার ব্যবস্থা বা স্মার্ট গ্রিড ও অ্যাডভ্যান্স মিটারিং ইনফ্রাস্ট্রাকচার (এএমআই) বাস্তবায়নসহ অন্যান্য উদ্যোগে ডিপিডিসি এখন একটি ডিজিটাল প্রতিষ্ঠান।’

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর