শিরোনাম
প্রকাশ : ১৬ নভেম্বর, ২০২০ ১১:২৯

হোমল্যান্ড লাইফ ইন্সুরেন্সের ৪.২৪ কোটি টাকার ভ্যাট ফাঁকি

অনলাইন ডেস্ক

হোমল্যান্ড লাইফ ইন্সুরেন্সের ৪.২৪ কোটি টাকার ভ্যাট ফাঁকি

ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরের একটা দল হোমল্যান্ড লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড এর  বিরুদ্ধে তদন্ত করে ৪.২৪ কোটি টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন করেছে। ভ্যাট ফাঁকির প্রমাণ পাওয়ায় ইন্সুরেন্স প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আজ ভ্যাট আইনে মামলা করা হয়েছে। প্রতিষ্ঠানটি এল্লাল চেম্বার (৩য় তলা), ১১/মতিঝিল বাণিজ্যিক এলাকায় অবস্থিত। 

ভ্যাট ফাঁকির অভিযোগ থাকায় ভ্যাট গোয়েন্দার একটি বিশেষ দল ইন্সুরেন্স কোম্পানির ২০১৫ থেকে ২০১৯ পর্যন্ত তদন্ত করে। প্রতিষ্ঠানটির দাখিলকৃত সি.এ. ফার্ম কর্তৃক প্রদত্ত বার্ষিক প্রতিবেদন, দাখিলপত্র (মূসক-১৯) এবং বিভিন্ন সময়ে প্রতিষ্ঠান কর্তৃক জমাকৃত ট্রেজারি চালানের কপি ও অন্যান্য দলিলাদি হতে প্রাপ্ত তথ্য-উপাত্তের আড়াআড়ি যাচাই করে প্রতিবেদনটি প্রস্তুত করা হয়েছে।

এছাড়া তদন্তকালীন প্রতিষ্ঠানের আইনানুগ বক্তব্যও আমলে নেয়া হয়েছে। সংস্থার উপপরিচালক তানভীর আহমেদের নেতৃত্বে তদন্তটা পরিচালনা করা হয়। 

প্রতিষ্ঠান কর্তৃপক্ষের দেওয়া তথ্য ও দলিলাদির ভিত্তিতে তদন্তসময়ে উৎসে কর্তন বাবদ ১,৮৮,১৪,০৮২ টাকার ভ্যাট ফাঁকি উৎঘাটন করা হয়। এই ফাঁকির উপর ভ্যাট আইন অনুসারে মাস ভিত্তিক ২% হারে ১,০৪,৮৬,০৯৭ টাকা সুদ  প্রযোজ্য হবে।

এছাড়া, একইসময়ে স্থান ও স্থাপনার উপর ভাড়া বাবদ ৮৪,৫৮,৯১৮ টাকার ভ্যাট ফাঁকি উৎঘাটন করা হয়, যার উপর মাস ভিত্তিক ২% হারে ৩৮,৮৫,১৫৩ টাকা সুদ  আদায়যোগ্য।

তাছাড়া, সার্ভিসচার্জসহ অন্যান্য  খাতেও ভ্যাট ফাঁকি হয়েছে ৪,৫৪,৩৭৮ টাকা, যার উপর মাস ভিত্তিক ২% হারে ৩,২১,৪৬৯ টাকা সুদ প্রযোজ্য।

প্রতিষ্ঠানটির ভ্যাটবাবদ মোট ২,৭৭,২৭,৩৭৮ টাকা এবং সুদবাবদ  ১,৪৬,৯২,৭১৯ টাকাসহ সর্বমোট  ৪,২৪,২০,০৯৮  টাকা ভ্যাট ফাঁকির তথ্য উদঘাটিত হয়েছে।

হোমল্যান্ড ইন্সুরেন্স কর্তৃপক্ষ ইতোমধ্যে ভ্যাট গোয়েদা অধিদপ্তরে উপস্থিত হয়ে লিখিতভাবে নিরীক্ষা প্রতিবেদনটি মেনে নিয়েছেন। এর পরিপ্রেক্ষিতে তারা স্বেচ্ছায় ২৪,২০,০৯৮ টাকা জমা দিয়েছেন।  

তদন্তে উদঘাটিত ভ্যাটফাঁকি ও সুদসহ সর্বমোট ৪ কোটি টাকা সরকারি কোষাগারে শিগগিরই স্বেচ্ছায় জমা প্রদান করবেন বলে ভ্যাট গোয়েন্দাকে অবহিত করা হয়। 

তদন্ত প্রতিবেদনটি ন্যায় নির্ণয়নের জন্য কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, ঢাকা (দক্ষিণ) এ পাঠানো হবে।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য