৪ ডিসেম্বর, ২০২১ ২১:৪৪

সমাজে প্রতিবন্ধীদের অংশগ্রহণ ও নেতৃত্বের বিকাশ প্রয়োজন

অনলাইন ডেস্ক

সমাজে প্রতিবন্ধীদের অংশগ্রহণ ও নেতৃত্বের বিকাশ প্রয়োজন

প্রতিবন্ধীদের রাষ্ট্রের সব পর্যায়ে অংশগ্রহণ ও নেতৃত্বের বিকাশ নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ডিজঅ্যাবিলিটি অ্যালায়েন্স অন এসডিজিস বাংলাদেশ ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)। 

ইউএনডিপি এবং ডিজঅ্যাবিলিটি অ্যালায়েন্স অন এসডিজিস বাংলাদেশ আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী ব্যক্তিদের দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে এ দাবি জানানো হয়। 

সেমিনারে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক জুয়েনা। সভাপতিত্ব করেন সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজঅ্যাবিলিটি নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউএনডিপির আমিনুল আরিফিন এবং সাইটসেভার্সের অয়ন দেবনাথ। যৌথভাবে উপস্থাপিত মূল প্রবন্ধে উঠে আসে কোভিড-১৯ মহামারি একটি মানব সংকটের সূচনা করেছে যা এখনো সম্পূর্ণভাবে উদঘাটিত বা বোঝা যায়নি। তবে প্রতিবন্ধী ব্যক্তিরা সবচেয়ে ক্ষতিগ্রস্ত সম্প্রদায়ের মধ্যে অন্যতম।  

মূল প্রবন্ধে আরও উল্লেখ করা হয়, একটি অন্তর্ভুক্তিমূলক, প্রবেশগম্য ও টেকসইমূলক কোভিড-১৯ পরবর্তী বিশ্ব গড়ে তুলতে হলে প্রতিবন্ধী ব্যক্তিদের অংশগ্রহণ ও নেতৃত্বেও বিকাশ নিশ্চিত করতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জুয়েনা আজিজ বলেন, বাংলাদেশ সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সমুন্নত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। বর্তমান সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সুরক্ষা আইন-২০১৩ এবং প্রতিবন্ধীতা বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনা-২০১৯ প্রণয়ন করেছে।

প্রধান অতিথি আরও বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি অর্জন করতে হলে প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়ন অবশ্যই করতে হবে এবং সরকার তা গুরুত্বের সঙ্গে বিবেচনা করে যাচ্ছে।

সেমিনারে ডিজঅ্যাবিলিটি অ্যালায়েন্স অন এসডিজিস বাংলাদেশের আহ্বায়ক ও সাইটসেভার্স বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর অমৃতা রেজিনা রোজারিও বলেন, আসন্ন দ্বিতীয় গ্লোবাল ডিজঅ্যাবিলিটি সামিট ২০২২-এর পূর্বে বাংলাদেশ সরকার প্রথম গ্লোবাল ডিজঅ্যাবিলিটি সামিট ২০১৮-তে যে আটটি প্রতিশ্রুতি করেছিল তা বাস্তবায়নের নিরীক্ষা ও বিশ্লেষণ করা প্রয়োজন। নরওয়েতে আগামী বছরের ফেব্রুয়ারিতে দ্বিতীয় গ্লোবাল ডিজঅ্যাবিলিটি সামিট অনুষ্ঠিত হবে।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শিবানী ভট্টাচার্য, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের পরিচালক মো. হামিদুল হক, ঢাকার ব্রিটিশ হাইকমিশনের সামাজিক উন্নয়ন বিষয়ক উপদেষ্টা তাহেরা জেবীন।

সমাপনী বক্তব্যে সেন্টার ফর ডিজঅ্যাবিলিটি ইন ডেভেলপমেন্টের (সিডিডি) নির্বাহী পরিচালক এএইচএম নোমান খান প্রতিবন্ধী ব্যক্তিদের এবং তাদের সংগঠনসমূহের প্রকৃত প্রয়োজনীয়তা উপলব্ধি করে দেশের প্রতিবন্ধী ব্যক্তিদের আইনের কার্যকর প্রয়োগ নিশ্চিত করার জন্য বাংলাদেশ সরকারের কাছে আহ্বান জানান।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর