২৭ মে, ২০২৩ ১৬:৩৩

বাজেটে শিক্ষাখাতে জিডিপির ৫ শতাংশ বরাদ্দের দাবি বিএমজিটিএ’র

নিজস্ব প্রতিবেদক

বাজেটে শিক্ষাখাতে জিডিপির ৫ শতাংশ বরাদ্দের দাবি বিএমজিটিএ’র

ঈদুল আযহার পূর্বেই শিক্ষকদের পূর্ণাঙ্গ উৎসব ভাতা প্রদান ও মাদরাসাসহ সকল শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের লক্ষ্যে আসন্ন বাজেটে শিক্ষাখাতে মোট জিডিপির ৫ শতাংশ বরাদ্দের দাবি জানিয়েছে বাংলাদেশ মাদরাসা জেনারেল টিচার্স এসোসিয়েশন (বিএমজিটিএ)। 

শনিবার সকালে জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। 

সংগঠনের মহাসচিব মো. শান্ত  ইসলামের সঞ্চালনায় লিখিত বক্তব্য পাঠ করেন এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি মো. হারুন অর রশিদ।

হারুন অর রশিদ বলেন, গত ২০২২-২০২৩ অর্থ বছরে প্রাথমিক ও গণশিক্ষা খাতে বরাদ্দ ছিল ৩১ হাজার ৭৬১ কোটি টাকা, মাধ্যমিক ও উচ শিক্ষা খাতে বরাদ্দ ছিল ৩৯ হাজার ৯৬১ কোটি টাকা এবং কারিগরি ও মাদরাসা খাতে বরাদ্দ ছিল মাত্র ৯ হাজার ৭২৭ কোটি টাকা। আসন্ন বাজেটে কারিগরি ও মাদরাসা ২টি বিভাগের বাজেট ১৫ হাজার কোটি টাকা এবং মাদরাসাসহ সকল শিক্ষা ব্যবস্থা জাতীয়করণর লক্ষ্যে আসন্ন বাজেটে শিক্ষাখাতে মোট জিডিপির ৫ শতাংশ বরাদ্দের  প্রয়োজন রয়েছে। তাছাড়া ইউনেস্কোর পরামর্শ অনুযায়ী একটি দেশের মোট জিডিপির ৬ শতাংশ শিক্ষাখাতে বরাদ্দ রাখা উচিত।

ঈদুল আযহার পূর্বেই শিক্ষকদের পূর্ণাঙ্গ উৎসব ভাতা প্রদান, মূল্যস্ফীতির সাথে সমন্বয় করে বেতন বদ্ধি বা মহার্ঘ ভাতা প্রদান, আলিম ফাযিল ও কামিল মাদরাসায় প্রভাষকদের ১৬ বছর পূর্ণ হলে সকল প্রভাষকদের সহকারী অধ্যাপক পদে পদোন্নতি, সরকারি চাকরিজীবীদের ন্যায় শিক্ষকদের মেডিকেল ও বাড়ি ভাড়া, শিক্ষকদের বদলি প্রথা চালু, সহকারী শিক্ষকদের ৮ম গ্রেড প্রদান, প্রশাসনিক পদে জেনারেল শিক্ষকদের নিয়োগ, ইএফটির মাধ্যমে বেতন প্রদানসহ ৯ দফা দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে সংগঠনের স্থায়ী কমিটির সদস্য সুলতান মাহমুদ, ফখরুল ইসলাম, কেএম শামিম প্রমুখ প্রমুখ উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর