বুধবার, ৩ সেপ্টেম্বর, ২০১৪ ০০:০০ টা

সরকার মতপ্রকাশের স্বাধীনতার ওপর নিয়ন্ত্রণ আরোপ করছে

সরকার মতপ্রকাশের স্বাধীনতার ওপর নিয়ন্ত্রণ আরোপ করছে

বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংস্থাটির পক্ষ থেকে অবিলম্বে বাংলাদেশে গুম, নিপীড়ন ও মতপ্রকাশের স্বাধীনতায় বাধা প্রদান করা বন্ধের আহ্বান জানানো হয়েছে। গতকাল অ্যামনেস্টির পক্ষ থেকে প্রকাশিত এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।
সরকারের সমালোচনা করে বিবৃতিতে বলা হয়, দেশের মানুষের মানবাধিকার নিশ্চিত করা সরকারের দায়িত্ব। কিন্তু মানবাধিকার রক্ষায় নতুন এ সরকারের কোনো শক্তিশালী পদক্ষেপ দেখা যাচ্ছে না। তার থেকে বড় কথা হচ্ছে, কর্তৃপক্ষ দেশে আরও কড়া নিয়ন্ত্রণ আরোপ করতে যাচ্ছে, বিশেষত মতপ্রকাশের স্বাধীনতার ওপর নিয়ন্ত্রণ আরোপ হচ্ছে, যা এখনো প্রক্রিয়াধীন।
এতে বলা হয়, বাংলাদেশে সাম্প্রতিক বছরগুলোতে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে কথা বলে আসছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- গুম, নিপীড়ন, মতপ্রকাশের স্বাধীনতায় নিয়ন্ত্রণ আরোপ, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, সংখ্যালঘুদের ওপর সহিংসতা, নারীর বিরুদ্ধে সহিংসতা, পার্বত্য চট্টগ্রামবাসীদের নিরাপত্তা ও মৃত্যুদণ্ড।
বাংলাদেশে মানবাধিকার রক্ষার আহ্বান জানিয়ে বিবৃতিতে বলা হয়, বাংলাদেশে সব ধরনের মানবাধিকার লঙ্ঘন বন্ধে অ্যামনেস্টি আহ্বান জানাচ্ছে। বিশেষ করে তিনটি বিষয়ে গুরুত্বারোপ করা হচ্ছে, যা ২০১৪ সালে এসেও চলমান রয়েছে। সেগুলো হলো- গুম, নিপীড়ন ও মতপ্রকাশের স্বাধীনতায় নিয়ন্ত্রণ আরোপ করা।
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর