Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বুধবার, ৯ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা
আপলোড : ৮ নভেম্বর, ২০১৬ ২২:৫৫

সরকারি স্কুলে ভর্তি পদ্ধতি নিয়ে সিদ্ধান্তহীনতা

মাউশির সিদ্ধান্তের অপেক্ষায় সংশ্লিষ্টরা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

সরকারি স্কুলে ভর্তি পদ্ধতি নিয়ে সিদ্ধান্তহীনতা

সরকারি স্কুলে পঞ্চম থেকে নবম শ্রেণি পর্যন্ত কোন পদ্ধতিতে শিক্ষার্থীরা ভর্তি হবে তা নিয়ে এখনো সিদ্ধান্তহীনতায় রয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতর (মাউশি)। চলতি বছরের শেষ সপ্তাহে ভর্তি পরীক্ষা হওয়ার কথা রয়েছে।

প্রসঙ্গত, গত বছর জেলা প্রশাসনের অধীনে এক শিক্ষার্থী এক স্কুলে আবেদন করে একবার পরীক্ষা দেওয়ার সুযোগ পেত। কিন্তু এবার নতুন করে ক্লাস্টার পদ্ধতিতে (এক শিক্ষার্থী দুই দফায় পরীক্ষায় অংশ নিতে পারবে) পরীক্ষা নেওয়ার বিষয়টি আলোচনাধীন।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান বলেন, মহানগরীর নয় সরকারি স্কুলে পঞ্চম থেকে নবম শ্রেণির সাড়ে তিন হাজারের বেশি আসনে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। দুটি পদ্ধতি নিয়ে এখন আলোচনা চলছে। তবে মাউশি থেকে যেই সিদ্ধান্ত আসবে আমরা সেই পদ্ধতিতে পরীক্ষা নেব। আমরা মাউশির সিদ্ধান্তের অপেক্ষায় আছি।

জানা যায়, চট্টগ্রামে এ বছর মহানগরীর নয় সরকারি স্কুলে পঞ্চম থেকে নবম শ্রেণির ৩ হাজার ৬১৮ আসনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে পঞ্চম শ্রেণিতে ১ হাজার ৯৭৩টি, ষষ্ঠ শ্রেণিতে ৬২৫টি, সপ্তম শ্রেণিতে ৮০টি, অষ্টম শ্রেণিতে ২০৫টি, নবম শ্রেণিতে ৭৩৫টি আসন আছে। চতুর্থ থেকে সপ্তম শ্রেণির ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশ নেবে। অপরদিকে অষ্টম শ্রেণির জেএসসি/জেডিসির ফলাফলের ভিত্তিতে নবম শ্রেণিতে ভর্তির ফল দেওয়া হবে। অনলাইনের মাধ্যমে ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বরের মধ্যে ভর্তিচ্ছুরা আবেদন করতে পারবে। এবারও ভর্তির আবেদন ফি ১৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।


আপনার মন্তব্য

এই পাতার আরো খবর