শিরোনাম
প্রকাশ : সোমবার, ১০ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ১০ সেপ্টেম্বর, ২০১৮ ০১:৫৫

শিল্পকলায় ‘দ্রৌপদী পরম্পরা’

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় ‘দ্রৌপদী পরম্পরা’

নাটকের দল থিয়েটার (আরামবাগ) মঞ্চায়ন করেছে নন্দিত প্রযোজনার নাটক ‘দ্রৌপদী পরম্পরা’। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। এটি থিয়েটার (আরামবাগ) এর  ৪০তম প্রযোজনা।

মহাভারতের দ্রৌপদী চরিত্রটি প্রায় সবারই জানা। মহাভারতে দ্রৌপদী যে কথাগুলো বার বার বলতে চেয়েও বলতে পারেনি বর্তমানের দ্রৌপদী যদি সেই না বলা কথাগুলো বলতে চায়? অপ্রিয় হলেও এ নাটকের মাধ্যমে দ্রৌপদী সেই অপ্রিয় সত্য কথাগুলোই বলে যুক্তিসহকারে। মহাভারতের দ্রৌপদীকে যেভাবে নিগৃহীত হতে হয়েছে সেই চিত্র উন্মোচনের মাধ্যমে অব্যক্ত ও অপ্রিয় সত্যই উঠে এসেছে নাটকটিতে। নাট্যকার মহাভারতের আলোকেই দ্রৌপদীর প্রাণ প্রতিষ্ঠা করেছেন নাটকে, তবে আখ্যানটি বিস্তৃত হয়েছে মহাভারত থেকে বর্তমান সময় পর্যন্ত। দ্রৌপদী পরম্পরা মূলত মহাভারতকে উপজীব্য করে দ্রৌপদী চরিত্রকে অবলম্বনের মাধ্যমে সমাজ, ধর্ম ও রাজনীতিকে বহুমাত্রিক রূপে মহাকাব্যিক ঢংয়ে  দৃশ্যকাব্য নির্মাণের চেষ্টা।

প্রবীর দত্ত রচিত ও নির্দেশিত এ নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তাহমিনা আক্তার, আকেফা আলম, ইউশা আনতারা প্রপা, রফিকুল ইসলাম, শংকর চন্দ্র সরকার, লেনিন ফিরোজী প্রমুখ।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর