শিরোনাম
প্রকাশ : বুধবার, ২০ মার্চ, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২০ মার্চ, ২০১৯ ০১:১৩

‘জীবন উৎস মেধা ও শ্রমে নারী সমানে সমান’

সাংস্কৃতিক প্রতিবেদক

‘জীবন উৎস মেধা ও শ্রমে নারী সমানে সমান’

সমাজ ও রাষ্ট্র বিনির্মাণে নারীর গুরুত্বপূর্ণ অংশগ্রহণের চিত্রগুলো ক্যামেরার ফ্রেমে বন্দী করেছেন ১৬জন আলোকচিত্রী। আর সেসব নিয়েই চারদিনের প্রদর্শনীর আয়োজন করেছে মানুষের জন্য ফাউন্ডেশন। আন্তর্জাতিক নারী দিবস ২০১৯ উপলক্ষে গতকাল বিকালে শিল্পকলা একাডেমির চিত্রশালা প্লাজার গ্যালারি ৩-এ শুরু হয় এই প্রদর্শনী। ‘জীবন উৎস মেধা ও শ্রমে নারী সমানে সমান’ শিরোনামের এই প্রদর্শনীর উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত দেশের প্রথম নারী আলোকচিত্রী সাইদা খানম। উপস্থিত ছিলেন মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম। দেশের প্রথম নারী মেজর সাউসান-ই-গীতিকে ক্যামেরার ফ্রেমে তুলে ধরে বাংলাদেশ প্রতিদিনের জয়ীতা রায় দেখিয়েছেন সামরিক বাহিনীতে নারীর ভূমিকা। সেই সঙ্গে ঢাকার রাস্তায় যানজট নিয়ন্ত্রণে ব্যস্ত ট্রাফিক সার্জেন্টের পরিশ্রমও এড়ায়নি তার ক্যামেরা। অন্যদিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পোড়া শরীর নিয়ে কাতরানো রোগীর সেবায় ব্যস্ত চিকিৎসককেও তুলে ধরার পাশাপাশি দিনমজুর নারীকেও তুলে ধরেছেন সমহিমায়।

১৬ জন আলোকচিত্রীর ৭১টি ছবি দিয়ে সাজানো হয়েছে এই প্রদর্শনী। প্রদর্শনীতে অংশ নেওয়া আলোকচিত্রীরা হলেন- বাংলাদেশ প্রতিদিনের আলোকচিত্র সাংবাদিক জয়ীতা রায়, প্রথম আলোর সাবিনা ইয়াসমিন,  ফ্রিল্যান্সার ইমদাদুল ইসলাম বিটু, সেখ মহির উদ্দিন, মো. ফখরুল ইসলাম, পার্থ প্রতীম সাধু, ওয়াসিউর রহমান তন্ময়, বনশ্রী মিত্র নিয়োগী, এ এন এম ফরিদ আক্তার, সালাহ উদ্দিন, আজিম খান রনি, আশিকুর রহমান, হাফিজা ফেরদৌস, তৌহিদুল ইসলাম কানন, সাইফুল আমিন কাজল, মুনীর উজ জামান, দীন মোহাম্মদ শিবলী ও সুমন পাল। ২২ মার্চ শেষ হবে চারদিনের এই প্রদর্শনী। সংবর্ধিত গোলাম মুরশিদ : আগামী ৮ এপ্রিল লেখক ও গবেষক গোলাম মুরশিদের আশিতম জন্মবার্ষিকী। এ উপলক্ষে যৌথভাবে তাকে সংবর্ধিত করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ চর্চা পাঠচক্র ও প্রকাশনা সংস্থা কথাপ্রকাশ।

 জন্মোৎসব আয়োজনের মধ্য দিয়ে গতকাল বিকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে জানানো হয় এই সংবর্ধনা। স্বাগত বক্তৃতা করেন অধ্যাপক স্বরোচিষ সরকার।

অনুষ্ঠানে কথাপ্রকাশ থেকে প্রকাশিত ‘গোলাম মুরশিদ সংবর্ধনা গ্রন্থ’ এবং তার লেখা ‘শ্রেষ্ঠ প্রবন্ধ’  বইয়ের মোড়ক উন্মোচিত হয়।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর