শিরোনাম
প্রকাশ : রবিবার, ১২ মে, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১১ মে, ২০১৯ ২৩:০৫

পাটকল শ্রমিকদের ধর্মঘট অবরোধ চলছেই

রাজপথেই নামাজ ইফতারি

নিজস্ব প্রতিবেদক

পাটকল শ্রমিকদের ধর্মঘট অবরোধ চলছেই

বকেয়া বেতন-ভাতার দাবিতে তৃতীয় দিনের মতো ঢাকায় ডেমরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন রাষ্ট্রায়ত্ত লতিফ বাওয়ানী ও করিম জুট মিলের শ্রমিকরা। গতকাল ভোর ৬টা থেকে ডেমরা স্টাফ কোয়ার্টার থেকে চৌরাস্তা এলাকায় বিক্ষুব্ধ শ্রমিকরা অবস্থান নিয়ে যান চলাচল বন্ধ করে দেন। এ সময় তারা সড়কে গাড়ির টায়ার ও গাছের ডাল ফেলে আগুন দেন। এতে পথচারী, অফিসগামী মানুষ, শিক্ষার্থীসহ স্থানীয়রা চরম দুর্ভোগে পড়েন।

প্রত্যক্ষদর্শীরা জানান, গতকালও শ্রমিকরা উৎপাদন বন্ধ রেখে ডেমরা-যাত্রাবাড়ী, ডেমরা-রামপুরা ও ডেমরা-শিমরাইল সড়ক অবরোধ করেন। এ সময় গাছের গুঁড়ি, ঢালাইয়ের খুঁটি ও ইটপাথর ফেলে যান চলাচল বন্ধ করে দেন। রাস্তায় টায়ার, কাঠ-বাঁশে আগুন জ্বেলে বিক্ষোভ ও লাঠিমিছিল করেন তারা। এর মধ্যে কয়েকজন গাড়িচালক স্টাফ কোয়ার্টার এলাকায় এলে শ্রমিকরা তাদের গাড়ি থেকে নামিয়ে মারধর করেন। বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, তারা গরিব-অসহায় বলে তাদের প্রতি পাটকল কর্তৃপক্ষের কোনো নজর নেই। কিন্তু তাদের ঘাম-রক্তের অর্জন কিছুতেই নষ্ট হতে দেবে না। যত দিনই লাগুক তারা আন্দোলন অব্যাহত রাখবে। প্রয়োজনে রাস্তায় জীবন দেবে।

খুলনায় পাটকল শ্রমিকদের টানা ধর্মঘট : বকেয়া মজুরিসহ ৯ দফা দাবিতে খুলনায় গতকালও আন্দোলনে নামেন রাষ্ট্রায়ত্ত নয়টি পাটকলের শ্রমিকরা। এদিনও তারা পাটকলের উৎপাদন বন্ধ রাখেন। পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী খালিশপুর নতুন রাস্তা মোড়ে তিন ঘণ্টা রাজপথ-রেলপথ অবরোধ করেন শ্রমিকরা। শ্রমিকরা রাজপথেই নামাজ আদায় ও ইফতারি করেন।

গত রবিবার থেকে বকেয়া মজুরি পরিশোধের দাবিতে মিলের উৎপাদন বন্ধ রেখে আন্দোলন করছেন বিক্ষুব্ধ শ্রমিকরা। এদিকে দাবি না মানলে আগামীকাল (১৩ মে) থেকে সারা দেশের রাষ্ট্রায়ত্ত পাটকলে একই সঙ্গে টানা ধর্মঘট ও অবরোধ কর্মসূচির সিদ্ধান্ত নিয়েছেন পাটকল শ্রমিক লীগ ও সিবিএ-নন-সিবিএ পরিষদের নেতারা। আজ খুলনায় পাটকল শ্রমিকদের গেটসভায় এ কর্মসূচি ঘোষণা করা হবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর