শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১১ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১০ অক্টোবর, ২০১৯ ২৩:৩২

ক্যাসিনো কারবারিদের অর্থ পাচারের তথ্য দুদকে

নিজস্ব প্রতিবেদক

ক্যাসিনো কারবারিদের অর্থ পাচারের তথ্য দুদকে

ক্যাসিনো ব্যবসার মাধ্যমে অর্জিত অবৈধ সম্পদের মালিকদের মানিলন্ডারিং সংক্রান্ত তথ্য দুর্নীতি দমন কমিশনের (দুদক) কাছে হস্তান্তর করেছে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। গতকাল দুদকের প্রধান কার্যালয়ে বিএফআইইউয়ের প্রধান আবু হেনা মো. রাজী হাসান কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন। বৈঠকের বিষয়টি কমিশনের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য স্বীকার করলেও এর বিষয়বস্তু সম্পর্কে তিনি কোনো তথ্য দিতে অপারগতা প্রকাশ করেন। তবে দুদক সূত্র জানিয়েছে, বৈঠকে বিএফআইইউয়ের পক্ষ থেকে ক্যাসিনো কারবারিদের অর্থ পাচারের তথ্য দুদকের কাছে হস্তান্তর করা হয়েছে। এ ছাড়া সরকারি কর্মকর্তা-কর্মচারীদের অর্থসম্পদ ও অর্থ পাচারের বিষয়েও কিছু তথ্য দুদককে দেওয়া হয়।

একইসঙ্গে ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে মানিলন্ডারিংয়ের গোয়েন্দা তথ্যও দুদক চেয়ারম্যানকে অবহিত করা হয়েছে। এর আগে ৭ অক্টোবর দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ সাংবাদিকদের জানান, ক্যাসিনোর মাধ্যমে অবৈধ সম্পদের মালিক হওয়া ১৫ থেকে ২০ জনের একটি তালিকা দুদকের হাতে এসেছে। তাদের অবৈধ সম্পদের বিষয়ে অনুসন্ধানে কমিশন মাঠে নেমেছে।

গত ১৮ সেপ্টেম্বর দেশে ক্যাসিনোবিরোধী অভিযান শুরু করে র‌্যাব। দেশের নামকরা বিভিন্ন ক্লাবে অভিযান চালানো হয়। এ পর্যন্ত যুবলীগ ও কৃষকলীগের প্রভাবশালী বেশ কয়েকজন নেতা গ্রেফতার হয়েছেন। অভিযানে বিপুল অর্থ উদ্ধার হয়েছে। এ সময়ে ক্যাসিনো ব্যবসার সঙ্গে জড়িত অনেক প্রভাবশালীর নাম ও অঢেল সম্পদের তথ্য এসেছে। গ্রেফতার হওয়া ব্যক্তিদের জিজ্ঞাসাবাদের মাধ্যমে এ সংক্রান্ত আরও তথ্য উদ্‌ঘাটন করা হয়েছে। সেই প্রেক্ষাপটে ক্যাসিনো ব্যবসায়ীদের সম্পদের অনুসন্ধানে নেমেছে দুদক। একজন পরিচালকের নেতৃত্বে একটি অনুসন্ধান দল এরই মধ্যে কাজ শুরু করেছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর