বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

বৈশ্বিক সমস্যা সমাধানে সংসদীয় কূটনীতি গুরুত্বপূর্ণ : স্পিকার

নিজস্ব প্রতিবেদক

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সংসদ জনগণের স্বার্থেই কাজ করে থাকে। সরকারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে সংসদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পাশাপাশি দেশগুলোর মাঝে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিতে সংসদীয় কূটনীতি ভূমিকা রাখছে। আইপিইউ, সিপিএ ও পিইউআইসি এ ক্ষেত্রে কাজ করছে। সংসদীয় কূটনীতি তথা আলোচনা ও সমঝোতার মাধ্যমে বিভিন্ন দেশের বিরাজমান বৈশ্বিক সমস্যা ও চ্যালেঞ্জ মোকাবিলা করা সম্ভব। রাজধানীর স্থানীয় এক হোটেলে গতকাল ‘ঢাকা গ্লোবাল ডায়ালগ-২০১৯’ অনুষ্ঠানের ‘হোনিং লেজিসলেটিভ ইনোভেশন : পার্লামেন্টারি ডিপ্লোমেসি ফর দ্য ফিউচার’ শীর্ষক সেশনে তিনি এসব কথা বলেন। ইন্দো-এশিয়া অঞ্চলের দেশগুলোর মধ্যে শিল্প, বাণিজ্য, অর্থনীতি, জলবায়ু, অভিবাসন ও সুশাসন নিয়ে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে সমৃদ্ধি অর্জনের লক্ষ্যে অনুষ্ঠিত হচ্ছে এই ডায়ালগ। তিন দিনব্যাপী এই অনুষ্ঠানে অংশ নিচ্ছেন ৪০টি দেশের ১৫০ জন প্রতিনিধি। বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিস) এবং ভারতের অবজারভার রিসার্চ ফাউন্ডেশন (ওআরএফ) যৌথভাবে এই ডায়ালগের আয়োজন করে। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, নাহিম রাজ্জাক এমপি, শামীম হায়দার পাটোয়ারী এমপি, সাবেক সচিব এন আই খান, ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাশ।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বহুপক্ষীয় সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ার মাধ্যমে জলবায়ু পরিবর্তন, রোহিঙ্গা সংকট, বৈশ্বিক উষ্ণতা, শক্তি নিরাপত্তা, গ্রিন হাউস গ্যাস নিঃসরণ, মানব পাচার ও খাদ্য নিরাপত্তার মতো বৈশ্বিক চ্যালেঞ্জগুলো সম্মিলিতভাবে মোকাবিলা করতে হবে। এর মাধ্যমে নতুন প্রজন্মের জন্য একটি অধিকতর নিরাপদ ও বাসযোগ্য পৃথিবী নিশ্চিত করা যাবে।

স্পিকারের সঙ্গে আন্তর্জাতিক রেডক্রস প্রতিনিধির সাক্ষাৎ

এদিকে গতকাল স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেডক্রস (আইসিআরসি) প্রতিনিধি দলের প্রধান পিয়ের দ্যোখব তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় তিনি প্রতিবন্ধীদের নিয়ে আগামী ডিসেম্বরে ঢাকায় অনুষ্ঠেয় ‘হুইল চেয়ার বাস্কেটবল টুর্নামেন্ট’ সম্পর্কে স্পিকারকে অবহিত করেন। পিয়ের দ্যোখব বলেন, বাংলাদেশ দুর্যোগ ব্যবস্থাপনায় রোল মডেল। তিনি তরুণ সংসদ সদস্যদের নিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক একটি কর্মশালা আয়োজনের আগ্রহ প্রকাশ করেন।

স্পিকার তরুণ সংসদ সদস্যদের নিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা আয়োজনের প্রস্তাবকে স্বাগত জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর